ফের প্রশ্নের মুখে মোদীর ডিগ্রি

নয়াদিল্লি: শেষ হয়েও শেষ হচ্ছে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিতর্ক। দেশের প্রশাসনিক প্রধানের শিক্ষাগত যোগ্যতা নিয়ে কিছুদিন আগে প্রশ্ন তুলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমী পার্টি প্রধান অরবিন্দ কেজরিওয়াল। এরপর গুজরাত বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানিয়ে দেওয়া হয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে এমএ পাশ করেছিলেন। সেইসঙ্গে আরও জানানো হয় যে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেছিলেন। এবার এই মোদীর বিএ ডিগ্রি নিয়েও প্রশ্ন তুললেন কেজরি।

বুধবার অরবিন্দ কেজরিওয়াল দাবি করেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করার ডিগ্রি নেই। এদিন টুইটারে তিনি লিখেছেন, “দিল্লি বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রীর ডিগ্রি সম্পর্কিত তথ্য দেখাতে চাইছে না। কেন? আমার কাছে খবর আছে যে প্রধানমন্ত্রী দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেননি।” দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী মোদী সংক্রান্ত কোনও তথ্য নেই বলেও দাবি করেছেন তিনি। একইসঙ্গে সংবাদপত্রগুলিতে প্রকাশিত প্রধানমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত তথ্য জাল বলেও দাবি করেছেন কেজরি।

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, নরেন্দ্র মোদী দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে বিএ করেছিলেন দূরশিক্ষণ পদ্ধতিতে।

Advertisement ---
---
-----