নিম্নমুখী টাকার দাম! রিজার্ভ ব্যাংকের দ্বারস্থ মোদী সরকার

নয়াদিল্লি: টাকার দাম যেভাবে পড়ছে তাতে রীতিমত বেসামাল কেন্দ্র, ফলে এবার রিজার্ভ ব্যাংককে অবিলম্বে ব্যবস্থা নিতে বলা হল। গত সপ্তাহেই এমন নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকে মোদী সরকার দিয়েছে বলে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর। যদিও এ বিষয়ে মুখ খোলেনি কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

গত এক মাস ধরে অবিরত টাকার দাম কমে যাওয়ায় উদ্বিগ্ন গোটা দেশ। এই ইস্যুতে সমালোচনায় মুখর বিরোধীরা৷ ইদানিং তার প্রভাব শেয়ার বাজারেও পড়তে দেখা যাচ্ছে৷ একদিকে জ্বালানী তেলের দাম বৃদ্ধি এবং আমদানি-রফতানির চাপে দেশের বিদেশী মুদ্রার ভাঁড়ারের বেহাল দশা। এহেন অবস্থায় রিজার্ভ ব্যাংকের দ্বারস্থ হয়েছে কেন্দ্র। জানতে চাওয়া হয়েছে এই সমস্যার সমাধান কোথায়?

এক্ষেত্রে টাকার দাম নিয়ন্ত্রণে কেন্দ্র প্রাথমিক ভাবে তাকিয়ে রয়েছে অনাবাসী ভারতীয়দের হাতে থাকা বিদেশী মুদ্রার দিকে। এজন্য অনাবাসী ভারতীয়দের জন্য আকর্ষণীয় সঞ্চয় প্রকল্প চালু করার কথা ভাবা হচ্ছে। অমন প্রকল্পের মাধ্যমে বিদেশি মুদ্রা জমা হলে পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে বলে আশা করা হচ্ছে৷ যদিও এমন সমাধান যথেষ্ঠ নয় বলেই মনে করেছেন অনেক বিশেষজ্ঞই।

- Advertisement -

প্রসঙ্গত, এই বছরে ডলারের বিনিময় মূল্য ১১.৬ শতাংশ কমে গিয়ে রেকর্ড গড়েছে ইতিমধ্যেই এই বিনিময় মূল্য দাঁড়িয়েছিল ৭২.৬৬ টাকা।

Advertisement
-----