নয়াদিল্লি:   এখন অনলাইন কেনাবেচার যুগ। ফ্লিপকার্ট থেকে অ্যামাজন বিভিন্ন অনলাইন শপিং সাইটে দিবারাত্র ভিড় জমান মানুষ। ফলে বেড়েছে ই-কমার্স সার্ভিসের ব্যবসা। তাই কেন্দ্রীয় সরকারও নেমে পড়ল অনলাইন কেনাবেচার এই প্রতিযোগিতায়।

সরকারি ভিএলই বাজার  পোর্টাল আগেই চালু হয়ে গিয়েছে আগেই। এবার সেই পোর্টালের মাধ্যমে কেনাবেচা করা যাবে বিভিন্ন পণ্য। ভিএলই অর্থাৎ— ভিলেজ লেভেল এন্টারপ্রেনর এতদিন গ্রামীণ এলাকার উৎপাদকরা তাঁদের তৈরি করা বিভিন্ন সামগ্রী কোনও দালাল বা মধ্যস্থতাকারী ছাড়াই সরাসরি বিক্রি করতে পারবেন। এতদিন এই পোর্টালে এইটুকু কাজই হত। এবার এখানে যেমন এতদিন সুবিধা পেয়ে এসেছেন বিক্রেতারা, এবার ক্রেতারাও পাবেন সুবিধা।online-portal

Advertisement

কারণ, উৎপাদনকারী সরাসরি বিক্রি করার ফলে দাম অনেকটাই কম হবে। ইতিমধ্যেই গ্রামীণ উৎপাদনকারীদের এই সুবিধা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করার আবেদন জানিয়েছে সরকার। ১ হাজার টাকা দিয়ে যে কোনও উৎপাদনকারী রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রথম ১০০ জনের জন্য অবশ্য কোনও টাকা লাগবে না। উৎপাদকরা নিজস্ব ব্র্যান্ড তৈরি করতেও পারবেন। এখনও দিনক্ষণ ঘোষণা না হলেও আগামী জুলাই মাসেই ওই পোর্টালের মাধ্যমে কেনাবেচা শুরু হবে জানা গিয়েছে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ডিজিটাল ইন্ডিয়া’ ও  ‘মেক ইন ইন্ডিয়া’-র এক বড় উদাহারন হতে চলেছে এই পোর্টাল।

----
--