ব্রিটেনবাসীর মন জয়ে মধ্যাহ্নভোজে মোদী-এলিজাবেথ

নয়াদিল্লি: তিনদিনের সফরে ব্রিটেন যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেইসময় রাণী এলিজাবেথের সঙ্গে দেখা করবেন তিনি। আগামী মাসে ব্রিটেন সফরে যাওয়ার কথা আগেই ঘোষণা করেছিলেন মোদী।

আগামী ১২ নভেম্বর অর্থাৎ দিওয়ালির পরের দিন লন্ডনে পা রাখবেন তিনি। সেদিনই তিনি ব্রিটিশ পার্লামেন্টে বক্তব্য রাখবেন। এরপর ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দেখা করবেন তিনি। ১৩ তারিখে এলিজাবেথের সঙ্গে মধ্যাহ্নভোজে দেখা হবে মোদীর। ওইদিনই সকালে ল্যান্ড রোভার ও জাগুয়ারের শোরুমে যাবেন তিনি। মধ্যাহ্নভোজের পর এদিন সন্ধেয় তিনি লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে প্রায় ৯০,০০০ মানুষের সমাবেশে বক্তব্য রাখবেন।

শনিবার অর্থাৎ ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী আম্বেদকর হাউসের উদ্বোধন করবেন। লন্ডনের ওই তিনতলা বিল্ডিংয়ে ১৯২০ তে বসবাস করতেন ডঃ বাবাসাহেব আম্বেদকর। সম্প্রতি এই সম্পত্তি ভারতের হাতে এসেছে। এটা ১২৫ কোটি ভারতবাসীকে অনুপ্রেরণা দেবে বলেই মনে করছেন নরেন্দ্র মোদী। কিছুদিন আগেই মহারাষ্ট্র সরকার প্রায় ৩০ কোটি দিয়ে ওই বাড়িটি কিনে নেয়। এটি সাধারণের জন্য মিউজিয়াম হিসেবে খুলে দেওয়া হবে।

- Advertisement -

শনিবারই মোদী ব্রিটেন ছেড়ে তুরস্কে রওনা দেবেন জি ২০ সামিটে যোগ দিতে। আপাতত মোদীকে ‘অলিম্পিক স্টাইল’-এ অভ্যর্থনা জানাতে তৈরি হচ্ছে ব্রিটেনের অধিবাসী ভারতীয়রা। ইউরোপের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়ামে মোদীর বক্তব্যের বিষয় হবে ‘টু গ্রেট নেশন, ওয়ান গ্লোরিয়াস ফিউচার’। আর দিওয়ালির দু’দিন পরে আলোর রোশনাইতে ভরে যাবে মোদীর সভা।

Advertisement
---