সালাহর গোলে বছরের প্রথম জয় লিগ টপারদের

লন্ডন: টানা ২০ ম্যাচ অপরাজিত থাকার পর বছরের প্রথম ম্যাচে হারতে হয়েছিল ম্যান সিটির কাছে। প্রিমিয়র লিগে হঠাৎই থমকে গিয়েছিল ক্লপের অশ্বমেধের ঘোড়া। সেই হারের জ্বালা মিটতে না মিটতেই এফএ কাপে উলভসের কাছে হার নতুন বছরে টানা দ্বিতীয় হারের স্বাদ দিয়েছিল রেডসদের। শনিবার ব্রিটনের সাথে কোনও অপ্রত্যাশিত ফলাফল হলে সুবিধা হত ম্যান সিটি-টটেনহ্যামের। কিন্তু সেটা হতে দিলেন না মহম্মদ সালাহ। মিশরীয় স্ট্রাইকারের করা একমাত্র গোলে প্রিমিয়র লিগে ব্রিটন বধ লিভারপুলের।

এই জয়ের ফলে দ্বিতীয়স্থানে থাকা সিটির চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে রইল লিভারপুল। ম্যাচ জুড়ে ৭১ শতাংশ বল নিজেদের দখলে রেখেও নামমাত্র গোলে ম্যাচ জিততে হল ক্লপের ছেলেদের। ম্যাচে ব্রিটনের পক্ষে বলার মত কিছুই নেই। গোল লক্ষ্য করে একটি শট অবধি তারা নিতে ব্যর্থ হয়েছে সারা ম্যাচে। এহেন দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচে নিজেদের আধিপত্য বিস্তার করে নিতে বিশেষ সময় নেয়নি রেডসরা। ন’মিনিটে অ্যান্ডি রবার্টসনের দুরন্ত ক্রস অল্পের জন্য পা ছোঁয়াতে ব্যর্থ হন ফিরমিনো।

২৭ মিনিটে ডানদিক থেকে আলেক্সান্ডার আর্নল্ডের দুরন্ত ক্রস থেকে শাকিরির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। লিভারপুল রক্ষণকে কোনওরকম পরীক্ষার সামনে না ফেলতে পারলেও হোম টিমকে সারাক্ষণ ব্যতিব্যস্ত রাখলেন সালাহ-ফিরমিনোরা। তবে গোল এল না প্রথমার্ধে। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের মোক্ষম ভুলটা করে বসেন ব্রিটন ডিফেন্ডার পাস্কাল গ্রস।

৪৯ মিনিটে গোলমুখে আগুয়ান সালাহকে আটকাতে বক্সের মধ্যে তাঁকে ফেলে দেন ব্রিটন ডিফেন্ডার। স্পট-কিক থেকে গোল করে লিগের ১৭ নম্বর গোলটি তুলে নেন সালাহ। এই মুহূর্তে প্রিমিয়র লিগের যুগ্ম সর্বোচ্চ গোলদাতা তিনিই। এরপরও বদলায়নি চিত্রটা। তবে বল নিজেদের দখলে রেখেও আর গোল নিতে পারেনি ক্লপের ছেলেরা। অন্যদিকে গোলের খুব একটা কাছাকাছিও পৌঁছতে পারেনি ব্রিটন।

তাই সিটির বিরুদ্ধে হারের পর এক গোলে ম্যাচ জিতে লিগ শীর্ষে অবস্থানটা ফের কিছুটা মজবুত হল লিভারপুলের। ২২ ম্যাচে এই মুহূর্তে ৫৭ পয়েন্ট রেডসদের। এক ম্যাচ কম খেলে দ্বিতীয়স্থানে থাকা ম্যান সিটির পয়েন্ট ৫০। মঙ্গলবার উলভসের বিরুদ্ধে মাঠে নামছে সিটি।

লিগের অন্য ম্যাচে ঘরের মাঠে নিউক্যাসেলকে ২-১ গোলে হারাল চতুর্থস্থানে থাকা চেলসি। ম্যাচের ৯ মিনিটে এদিন পেদ্রো রডরিগেজের গোলে এগিয়ে যায় ব্লুজরা। ৪০ মিনিটে নিউক্যাসেল গোল করে ম্যাচে ফেরৎ আসলেও শেষরক্ষা হয়নি। ৫৭ মিনিটে গোল করে চেলসির জয় নিশ্চিত করেন উইলিয়ান। ২২ ম্যাচ থেকে চতুর্থস্থানে থাকা ব্লুজদের পয়েন্ট ৪৭।

---- -----