বিউটি কনটেস্টের চূড়ান্ত পর্বে হিজাবেই র‍্যাম্প মাতাবেন সুন্দরী

সৌন্দর্য প্রতিযোগিতায় হিজাব! তাও আবার ‘মিস ইংল্যান্ড ২০১৮’। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর যিনি এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি সারা ইফতেকার। এই মুসলিম সুন্দরী হিজাব পরেই প্রতিযোগিতার চূড়ান্ত দিনে বাজিমাত করতে চলেছেন। চলতি সপ্তাহে নটিং হামসায়্যরের কেলহেম হলে প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ের দিন এভাবেই তিনি স্বপ্ন দেখছেন সেরার শিরোপা ছিনিয়ে নেওয়ার। তবে তাঁর এই সিদ্ধান্তে নেটিজেনদের সমালোচনার মুখে পড়েছেন তিনি।

হিজাব পরা মুসলিম মহিলাদের এক বহু পুরোনো রীতি। শুধু মুসলিম মহিলারাই নন, সম্মানীয় ও কার্যত উচ্চ শ্রেণীর মহিলাদেরও একসময় মুখ ঢেকে রাখার রীতি ছিল। মুসলিম মহিলাদের ক্ষেত্রে অন্য কোনও পুরুষের সামনে মুখ ঢেকে বেরোনোই নিয়ম। তাই তারা হিজাব ব্যবহার করে থাকেন। কিন্তু সময় পাল্টেছে। সাম্প্রতিক কালে বহুবার প্রশ্ন উঠেছে হিজাব ব্যবহার কতটা যুক্তিযুক্ত?

হিজাব কি আদতে মুসলিম মহিলাদের বেশ কয়েক দশক পিছিয়ে দিচ্ছে না? সারা’র ক্ষেত্রে প্রশ্ন উঠেছে সুন্দরী প্রতিযোগিতায় কিভাবে তিনি হিজাব পরার সিদ্ধান্ত নিতে পারলেন? মূলত শরীর ও মনন উভয়ের সৌন্দর্যের যুগলবন্দীতেই একজন এই খেতাব অর্জন করেন। সেখানে প্রশ্ন ওঠে, আজকের এক আধুনিকা মেয়ে হয়ে তিনি কিভাবে হিজাব পরাকে শুধু সমর্থনই নয় এত বড় এক মঞ্চে তাকে তুলে ধরতে পারেন?

- Advertisement -

তবে এই সমালোচনার জবাব দিয়েছেন সারা। তিনি বলেছেন,”ওজন, জাতি, বর্ণ বা আকৃতির উপর নয়, প্রত্যেকেই সুন্দর তাদের নিজের মতো করে।’ তবে কোনও সুন্দরী প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে হিজাব এই প্রথম। প্রায় ২২,০০০ মহিলার মধ্যে সেরা ৫০-এ আসেন সারা।

সারা বর্তমানে আইন নিয়ে পড়াশুনো করছেন। পাশাপাশি এর আগে সারা হাডারস্ফিল্ড এবং ইয়কসায়ারের মিস পপুলারিটি রাউন্ডের বিজেতা হন তিনি। বহু সময়ে প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত মানুষ এবং দুঃস্থ শিশুদের পাশেও তাকে থাকতে দেখা গিয়েছে।

প্রসঙ্গত, গত জুলাই মাসে ইরানে হিজাব খুলে নাচার জন্য পুলিশ এক মহিলাকে গ্রেফতার করে। প্রতিবাদে গর্জে ওঠেন আরও বহু মহিলা। গত মাসে পাকিস্তানের নব-নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের শপথ গ্রহণের দিন তাঁর বর্তমান স্ত্রীর হিজাব পরা নিয়ে টুইটারে সমালোচনার মুখে পড়তে হয় বুশরা মেনকাকে। অনেকেই প্রশ্ন তোলেন ক্ষমতায় এসে এর কি কিছু পরিবর্তন করতে পারবেন ইমরান খান? হিজাব নিয়ে বিতর্ক এই প্রথম নয়, এই নিয়ে প্রশ্ন উঠেছে বারেবারে। সারা’র সিদ্ধান্ত এই তালিকায় নবতম সংযোজন।

Advertisement
---