পদ্ম পুরষ্কারে কোথা থেকে এল বচ্চন, আদবানির নাম?

নয়াদিল্লি: গত বছর পদ্মশ্রী সম্মান পেয়েছিলেন অমিতাভ বচ্চন, এল কে আদবানী সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা। কিন্তু এবার সেই পুরষ্কার প্রাপকদের নাম দিয়ে দেখা দিল প্রশ্ন চিহ্ন। দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানে যাঁদের নাম উঠে এসেছিল, তাঁদের নাম নাকি আদপেও ছিল না স্বরাষ্ট্রমন্ত্রকের তালিকায়। যে ১৮৪০ জনের নাম পাঠিয়েছিল স্বারষ্ট্রমন্ত্রক, তার মধ্যে ছিলেন না অমিতাভ বচ্চন, এল কে আদবানী কিংবা পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলের নাম।

এমনকি ন’জন পদ্মবিভূষণ প্রাপকের মধ্যে পাঁচজনের নামই ছিলনা ওই তালিকায়। যাঁদের মধ্যে রয়েছে, করিম আল হুসেন আগা খান ও ড, ডি বীরেন্দ্র হেগ্গাডে। বিল গেটস ও মেলিন্ডা গেটসের নামও ছিল তালিকার বাইরেই। কিন্তু তাঁরা পুরষ্কার পান। একটি আরটিআই আবেদনের ভিত্তিতে এই তথ্য উঠে এসেছে। সমাজকর্মী এস সি আগরওয়াল এই আবেদন জানিয়েছিলেন। তাঁর নিজের নামও ছিল স্বরাষ্ট্রমন্ত্রকের তালিকায়।

তালিকায় না থাকা সত্ত্বেও কিভাবে পুরষ্কার পেলেন তাঁরা, তা নিয়েই উঠেছে প্রশ্ন উঠেছে। স্বারষ্ট্রমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়। তাঁরাই বেছে নেন প্রাপকদের নাম। পদ্ম পুরষ্কারের কমিটিতে থাকেন স্বরাষ্ট্রসচিব, রাষ্ট্রপতির সচিবের মত আধিকারিকরা। ২০১৫-র কমিটিতে ছিলেন ড. এইচ আর নাগেন্দ্র, ভিএস অরুণাচলম, অধ্যাপক পিএস ট্যান্ডন, এস গুরুমূর্তি প্রমুখ। প্রাপকদের তালিকার অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

---- -----