‘নমস্তে ইংল্যান্ড’ পোস্টারের ভারতীয় মানচিত্রে বাদ আকসাই চিন

মুম্বই: ভালবাসার পথ মসৃণ! এপথে কোনও বাঁধা থাকবেনা, এমনটাও কি কখনও হয়েছে! জানা নেই! ঠিক যেমন পর্দায় তাঁদের প্রেমকথা ডানা মেলে ওড়ার আগেই যে বিতর্কের জ্বালে জড়িয়ে যাবে কে জানত!

সেবার ‘ইশকজাদের’ ভালবাসার শেষরক্ষা হয়নি। নেপথ্যে ধর্ম। আর এবার মুক্তি আগেই খানিকটা সেই কারণে বিতর্কে জড়াল ‘নমস্তে ইংল্যান্ড’। আসলে হয়েছে কি, সদ্য মুক্তি পেয়েছে এই ছবির পোস্টার। যেখানে রয়েছে ভারতের মানচিত্র। সমস্যা হল ইন্ডিয়ার ম্যাপ নাকি ভুল আঁকা হয়েছে পোস্টারে। ‘আকসাই চিন’ অংশটি দেখানোই হয়নি সেখানে।
তাই নিয়েই রে রে করে উঠেছে নেটিজেনদের দল।

ছবি: ট্যুইটারের সৌজন্যে

একের পর এক বিতর্কিত মন্তব্যে ভরছে ট্যুইটার। কেউ বলছেন, পোস্টারের মানচিত্রে ‘আকসাই চিন’ অংশটি বাদ দিয়ে নীরবে কী বলতে চাইছেন নির্মাতারা? কেউ আবার বলছেন, চিনকে খুশি করতেই নাকি এমন পন্থা নিয়েছেন নির্মাতারা। আসলে আজকাল চিনে বলিউডি মুভির বাজার বেশ ভাল। তাই চায়নায় সিনেমা হিট করতে এমনটা করেছেন তাঁরা। তবে এসব ছাড়িয়ে কেউ কেউ তো আবার বলিউডকে সরাসরি ‘প্রো-পাকিস্তান’ বলেও কটাক্ষ করেছে।

 আরও পড়ুন:  ‘রাসমণী’র সেটকে বিদায়, স্কুলেই স্বাধীনতাদিবস পালন করলেন রানি

‘আকসাই চিন’ অঞ্চলটি খুবই স্পর্শকাতর বিষয়৷ কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক কতটা গরম। স্বাধীনতার পর থেকে কাশ্মীরের বেশ কিছুটা অংশ দখল করে পাকিস্তান৷ এটি এখন পাক অধিকৃত কাশ্মীর নামেই পরিচিত। আর কাশ্মীরের লাদাখ অঞ্চলের পড়ে আকসাই চিন। এখানকার সীমারেখা নিয়ে চিনের সঙ্গে বিরোধ চলছে ভারতের৷ তাই এত বিতর্ক।
নমস্তে ইংল্যান্ডের বিতর্কিত পোস্টার ঘিরে ফেসবুক, ট্যুইটারে শুরু হয়েছে প্রবল মন্তব্য ঝড়৷ দাবি উঠছে, এই পোস্টার বদলে দিয়ে ছবির নতুন পোস্টার রিলিজ করতে হবে। ‘ক্রিমিনাল ল’ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (১৯৬১) অনুযায়ী, দেশের মানচিত্র ভুলভাবে দেখানো হলে তা অপরাধ হিসেবে ধরা হয়। আর তাই এই পোস্টারের বেগ পেতে হতে পারে ছবির প্রযোজক ও পরিচালককে৷

Advertisement
---