স্পেসক্রাফট তৈরিতে ভারতীয় গবেষকের প্রযুক্তি লাগাতে চায় NASA

জয়পুর: ভারতের এক বিশেষ প্রযুক্তি ব্যবহারে আগ্রহ প্রকাশ করল মহাকাশ গবেষণা সংস্থা নাসা। রাজস্থানের এক গবেষক এক নতুন ধরনের থার্মাল স্প্রে কোটিং টেকনোলজি আবিষ্কার করেছেন, যা স্পেসক্রাফটের গ্যাস টার্বাইন ইঞ্জিনে ব্যবহার করা সম্ভব।

সেরা,মিকস ইন্টারন্যাশনাল পত্রিকায় এই আবিষ্কারের কথা প্রকাশিত হওয়ার পর সেবিষয়ে আগ্রহ প্রকাশ করেন নাসার এক বিজ্ঞানী জেমস এল স্মিয়ালেক। তিনি এই প্রযুক্তির জন্য ইতিমধ্যেই ওই ভারতীয় গবেষক ড. সতীশ টেলরকে চিঠি দিয়েছেন।

আরও পড়ুন: ‘বামা বুম’: মহাশূন্য থেকে আসা বীভৎস শব্দের ব্যাখ্যা নেই NASA-র কাছেও

- Advertisement DFP -

Metallizing Equipment Company-এর প্রধান গবেষক হিসেব কাজ করার সময়ই এই প্রযুক্তি উদ্ভাবন করেন তিনি। এই প্রযুক্তি ব্যবহার করলে থার্মাল স্প্রে কোটিং০এর খরচ ৫০ শতাংশ কমে যাবে বলে দাবি গবেষকের। বর্তমানে বিজ্ঞানীরা এই প্রযুক্তি খুবই খরচ সাপেক্ষ উপায়ে তৈরি করেন। নাসা থেকে আসা চিঠির উত্তরে তাঁর গবেষণার বিষয়ে জানিয়েছেন তিনি। ডিআরডিও এই প্রযুক্তিতে আগ্রহ দেখিয়েছে।

রাজস্থানের জয়পুরের বাসিন্দা ড. টেলর মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি করেছেন। মালভিয়া ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেকনোলজি থেকে প্লাজমা স্প্রে নিয়ে পড়াশোনা করেন তিনি। রাশিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির সঙ্গেও তিনি যুক্ত। স্প্রে টেকনোলজি নিয়ে তাঁর লেখা দেশ-বিদেশের অন্তত ২৫টি পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: ‘ডুমস ডে’-র দিন ধ্বংস হচ্ছে না পৃথিবী, জানাল NASA

Advertisement
----
-----