পাঁচ ঘণ্টায় আপনাকে দিল্লি থেকে নিউ ইয়র্ক নিয়ে যাবে NASA

নিউ ইয়র্ক: এবছর আমেরিকার বাজেট বরাদ্দে জায়গা করে নিল নাসার এক অভিনব পরিকল্পনা। সাধারণ বিমানের থেকে অনেক দ্রুতগতিতে মানুষকে এক জায়গা থেকে আর এক জায়গায় পৌঁছে দিতেই নাসার এই উদ্যোগ। ২০২১-এই এই বিমান আকাশে উড়বে বলেই পরিকল্পনা রয়েছে নাসার।

এই উড়ানের নাম Low-Boom Flight Demonstrator (LBFD). এটি নাসার সুপারসনিক ট্রান্সপোর্ট প্রজেক্টের একটি অংশ। এর মাধ্যমে এক দেশ থেকে অন্য দেশে যাওয়া যাবে অন্তত অর্ধেক সময়ে।

তবে এইসব উড়ানে যে শব্দ হবে, তা বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহারের জন্য অসুবিধাজনক হতে পারে। সেইজন্য বর্তমানে সুপারসনিক যাত্রীবাহী বিমান ব্যবহার করা হয় না। তবে নাসার এই প্রজেক্টে এমনভাবে বিমানের ডিজাইন হবে, যাতে শব্দ কম হয়।

- Advertisement -

মার্কিন প্রশাসনের বাজেটে যা বরাদ্দ করা হয়েছে, তাতে এখনই এই প্রজেক্ট শুরু করে দিতে পারে নাসা। তবে শুধু নাসা নয়, ‘ভার্জিন গ্যালাকটিক’ ও ‘বুম টেকনোলজি’র মত সংস্থাও সুপারসনিক বিমান তৈরির প্রচেষ্টা চালাচ্ছে। যার গতি হবে ২,৩৩৫ কিলোমিটার/ ঘণ্টা অর্থাৎ শব্দের গতিবেগের দ্বিগুণ। আগামী কয়েক বছরের মধ্যে সুপারসনিক এইসব বিমান চালু হলে, দিল্লি থেকে নিউ ইয়র্ক যাওয়া যাবে মাত্র পাঁচ ঘণ্টায়। অর্থাৎ, নিউ ইয়র্কে লাঞ্চ করে দিল্লিতে ডিনার করা যেতে পারে অনায়াসে।

Advertisement
---