রাশিয়ার বিরুদ্ধে বিশ্বযুদ্ধের মহড়া সেরে ফেলল ন্যাটো!

ওয়াশিংটন:  একেবারে পাকাপাকিভাবে যুদ্ধের মহড়া শুরু করে দিল ন্যাটো। ন্যাটোর ১১ টি দেশ লিথুয়ানিয়ায় নগর যুদ্ধের মহড়া শুরু করে দিয়েছে একেবারে ফুলদমে। ‘আয়রন সোর্ড’ নামের চলমান মহড়ার অংশ হিসেবে এই অনুশীলন শুরু করা হয়েছে বলে জানিয়েছে লিথুয়ানিয়ার সেনাবাহিনী। চলতি মাসের ২০ তারিখ থেকে শুরু হওয়া মহড়া আগামী মাসের ২ তারিখ পর্যন্ত চলার কথা রয়েছে বলে জানা গিয়েছে।

লিথুয়ানিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছেন, লিথুয়ানিয়ার পাবরাদে এবং রুখলায় এই মহড়া  চলছে। মহড়ায় হামলা চালানোর ভূমিকায় রয়েছে ব্রিটিশ, কানাডা, পোল্যান্ড এবং মার্কিন সেনাবাহিনী। আর প্রতিরক্ষার ভূমিকায় রয়েছে লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া। এ ছাড়া, মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রুমানিয়া, স্লোভেনিয়া, লুক্সেমবার্গ এবং জার্মানি রয়েছে। চলমান মহড়ায় ন্যাটোর চার হাজার সেনা অংশ নিয়েছে। ন্যাটো গত বছরের চেয়ে মহড়ার সেনা সংখ্যা প্রায় দ্বিগুণ করেছে। যদিও ২০১৪ সাল থেকে প্রতিবছর আয়রন সোর্ড মহড়ার আয়োজন করা হলেও এর আগে এতে এত ব্যাপক সংখ্যক ন্যাটো সেনা আর অংশ নেয় নি।

রুশ সীমান্তের কাছে ন্যাটো যখন চার হাজার সেনা মোতায়েনের প্রস্তুতি গ্রহণ করছে তখন এই মহড়া চালানো হলো। ব্যাপক সেনা মোতায়েনে লিথুয়ানিয়ার সক্ষমতা বাড়ানোর জন্য এই মহড়া চালানো হচ্ছে বলে দাবি করা হয়েছে।

Advertisement
----
-----