মহার্ঘ হচ্ছে গ্যাস! দাম বাড়বে ইলেকট্রিসিটির

নয়াদিল্লি: পেট্রলের দাম ক্রমশ বেড়েই চলেছে। এর মধ্যে আবার প্রাকৃতিক গ্যাসের মূল্যবৃদ্ধির সম্ভাবনা তৈরি হল। অক্টোবর থেকে কেন্দ্র প্রাকৃতিক গ্যাসের দাম ১৪ শতাংশ বাড়তে পারে বলে জানা গিয়েছে।

এই মূল্যবৃদ্ধি হলে দাম বাড়তে পারে ইলেকট্রিসিটির, খরচ বাড়তে পারে ইউরিয়া প্রোডাকশনের। সূত্রের খবর, ১ অক্টোবর থেকেই কার্যকর হতে পারে নতুন দাম।

আমেরিকা, রাশিয়া, কানাডার মত দেশের উপর নির্ভর করে প্রতি ছ’মাস অন্তর পাল্টে যায় প্রাকৃতিক গ্যাসের দাম। ২৮ সেপ্টেম্বর সেই মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করা হবে। আগামী অক্টোবরে যে পরিমাণ মূল্যবৃদ্ধি হবে, ২০১৬-র পর থেকে এতটা দাম আর বাড়েনি। এর ফলে ইউরিয়া ও ইলেকট্রিসিটির দামও বাড়বে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

এদিকে, শুক্রবার ফের দাম বেড়েছে পেট্রল-ডিজেলের৷ আর এরই সঙ্গে ফের একবার মাথায় হাত পড়ল দিল্লি-মুম্বইবাসীদের৷ দিল্লিতে পেট্রোল-ডিজেলের দাম যথাক্রমে ২২ পয়সা প্রতি লিটার এবং ২৮ পয়সা প্রতি লিটার বেড়েছে৷ অন্যদিকে, মুম্ভিয়ে সেই বৃদ্ধির পরিমাণ য়থাক্রমে ২১ পয়সা প্রতি লিটার এবং ৩০ পয়সা প্রতি লিটার৷

দাম বেড়ে দিল্লিতে এই মুহূর্তে পেট্রলের মূল্য প্রতি লিটারে ৭৮.৫২টাকা এবং ডিজেলের মূল্য প্রতি লিটারে ৭০.২১টাকা৷ মুম্বইয়ে সেই বর্ধিত মূল্য পেট্রলে ৮৫.৯৩টাকা এবং ডিজেলে ৭৪.৫৪টাকা৷

Advertisement
-----