জাহাজ-ধ্বংসী ক্রুজ ‘কাদির’ ঢুকে পড়ল পারসিক নৌবহরে

তেহরান: দেশীয় প্রযুক্তিতে তৈরি জাহাজ-বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘কাদির’ যুক্ত হল ইরানের নৌবাহিনীতে। দিন কয়েক আগে ইরানের নৌবাহিনীর হাতে এই ক্ষেপণাস্ত্রটি তুলে নেওয়া হয়।
এক অনুষ্ঠানে ইরানের সেনাবাহিনীর এক জেনারেল জানিয়েছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ প্রযুক্তিশিল্প সংস্থার বিজ্ঞানী ও গবেষকরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছেন। দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটি খুবই অল্প সময়ের মধ্যেই সক্রিয় ও নিক্ষেপ করা যায়।

অন্যদিকে ইরানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, খুব নিচু দিয়ে ধেয়ে যেতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে পারে। এছাড়াও এর ধ্বংসক্ষমতা অত্যন্ত অন্যান্য ক্ষেপণাস্ত্রের তুলনায় অনেক বেশি এবং অ্যান্টি-ইলেকট্রনিক যুদ্ধেও এই ক্ষেপণাস্ত্র ব্যবহার সম্ভব বলে দাবি করেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী।

মার্চ মাসে ইরান পুরোদমে ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘কাদিরে’র উৎপাদন শুরু করে। ওই বছরেরই ২৪ অগস্টে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও সামরিক কর্তাদের উপস্থিতিতে এটি প্রথমবারের মতো প্রদর্শন করা হয়। এবার সেই ক্ষেপণাস্ত্র ইরানের নৌবাহিনীতে পাকাপাকি ঠাঁই পেল। এই ক্রুজ ক্ষেপণাস্ত্রটি হাতে পাওয়ার পর ইরানের নৌবাহিনীর শক্তি বহুলাংশেই বেড়ে গিয়েছে বলে মনে করছে ইরানের প্রতিরক্ষা মন্ত্রক।

- Advertisement -

ইরানের সামরিক শক্তি দেখুন এই ভিডিওতে-

(you tube থেকে প্রাপ্ত)

Advertisement ---
-----