মৎস্য দফতরের উদ্যোগে মাছ সংরক্ষণের জন্য বাক্স বিলি

ফাইল চিত্র৷

স্টাফ রিপোর্টার, বারাকপুর: রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনার আওতায় মৎস্যসংরক্ষণ বাক্স বিতরন করা হল তালপুকুর বাজারে। রাজ্য সরকারের মৎস্যদফতরের উদ্যোগে উত্তর ২৪ পরগণার বিভিন্ন বাজারে মাছ ব্যবসায়ীদের এই বাক্স দেওয়া হয়৷ অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি এই মাছ সংরক্ষণ বাক্সে মাছ রাখলে কমপক্ষে ৩৬ থেকে ৪০ ঘণ্টা মাছ ভালো থাকবে।

আরও পড়ুন: তৃণমূল নেতার হাতে কার্বাইন, ফেসবুকে নিজেই পোস্ট করলেন সে ছবি

এতদিন মাছ ব্যবসায়ীরা মাছ সংরক্ষণের জন্য থার্মোকলের বাক্স ব্যাবহার করতেন। তালপুকুর বাজারে ২৩জন ব্যবসায়ীর হাতে বাক্স তুলে দেন জেলা সহ মৎস্য অধিকর্তা দিলীপ মণ্ডল, পুরপ্রধান উত্তম দাস-সহ পুর-প্রতিনিধিরা। জেলা সহ মৎস অধিকর্তা দিলীপ মণ্ডল জানান, উত্তর ২৪ পরগণা জেলায় ২৫০০ জন মৎস্য ব্যবসায়ীকে তারা এই বাক্স দেবেন৷ যাতে তাঁরা ভালোভাবে ব্যবসা করতে পারেন।

- Advertisement -

আরও পড়ুন: টাকার বদলে অঙ্গনওয়াড়িতে নিয়োগ, কাঠগড়ায় সরকারি আধিকারিক

পুরপ্রধান উত্তম দাস জানান, এত দিন ব্যবসায়ীরা থার্মোকলের বাক্স ব্যাবহার করতেন৷ যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক৷ সেই কারণে রাজ্য সরকার এগিয়ে এসে এই ধরণের বাক্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷ এই বাক্সে বেশি সময় মাছ ভালো থাকবে৷ এতে ব্যবসায়ীদের সুবিধা হবে। এক মাছ ব্যবসায়ী জানান, আগে আমাদের অসুবিধা হত৷ মাছ বেঁচে গেলে ইদুর বিড়াল মাছ খেয়ে নিত৷ এখন আমরা এই বাক্স ব্যবহার করলে সেই ধরণের সমস্যা আর হবে না৷ মাছও ভালো থাকবে৷

Advertisement ---
---
-----