শহরের নয়া বাস টার্মিনসের সঙ্গে যুক্ত হবে জেলাও

স্টাফ রিপোর্টার, বারাকপুর: যানজটে সমস্যা কমাতে উদ্যোগী হল রাজ্য সরকারের পরিবহণ দফতর। রাজ্যের মুখ্যমন্ত্রীর উন্নয়ন প্রকল্পে স্থানীয় বিধায়ক পার্থ ভৌমিকের উদ্যোগে নৈহাটি শহরে ইতিমধ্যেই তৈরি হয়েছে একটি নতুন বাস টার্মিনাস৷ বাস টার্মিনাস এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়।

সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের জম্মভূমি উত্তর ২৪ পরণার নৈহাটি একটি প্রাচীন শহর। এই শহর শুধুমাত্র রেল যোগাযোগ নয়৷ বিভিন্ন এলাকায় সঙ্গে সড়ক যোগাযোগের জন্যও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বহু বছর ধরে৷ কিন্তু আধুনিকতার জন্য রাস্তাঘাটের উন্নয়ন হলেও এত দিন ছিল না কোন পরিকল্পনা মাফিক বাস টার্মিনাস। ফলে নৈহাটি শহরের বুকে বিভিন্ন রাস্তার উপর দাঁড় করিয়ে রাখতে হয় বহু সরকারি ও বেসরকারি রুটের বাসকে। এরফলে নৈহাটিবাসীকে যানজটের সমস্যায় ভুগতে হত৷ কিন্তু এই যানজটের সমস্যা থেকে নৈহাটিবাসী মুক্ত হতে চলেছে খুব শীঘ্রই৷

এই প্রসঙ্গে নৈহাটির পুরপ্রধান অশোক চট্টোপাধ্যায় বলেন, ‘‘নৈহাটি একটি পুরনো শহর৷ তাও এই শহরকে পরিকল্পনা করে তৈরি করা হয়নি। সেই জন্য এই শহরে এতদিন ছিলনা কোন নির্দিষ্ট বাস টার্মিনাস। তাই বিভিন্ন সরকারি এবং বেসরকারি বাসকে রাস্তার ধারে দাড়িয়ে থাকতে হয়। বাম আমল থেকে চলছিল এই সমস্যা। বাম আমলে বাস টার্মিনাস তৈরির পরিকল্পনা হয়েছিল৷ কিন্তু সেই বিষয়ে কোনও কাজ করেনি বাম সরকার। একসময় তৎকালীন পরিবহণ মন্ত্রী সুভাষ চক্রবর্তী এবং পরবর্তী সময়ে সল্প সময়ের জন্য দ্বায়িত্বপ্রাপ্ত পরিবহন মন্ত্রী নৈহাটির প্রাক্তন বিধায়ক রঞ্জিত কুন্ডু নতুন বাস টর্মিনাস তৈরি হবে বলে কথা দিলেও তিনি কথা রাখেননি। সেই সময় কোন বাস টার্মিনাস পায়নি।

কিন্তু পরিবর্তনের সরকার রাজ্যে ক্ষমতায় আসার পরে নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নৈহাটি শহরে নতুন বাস টার্মিনাসের প্রয়োজনীয়তার বিষয়ে জানান৷ এরপর মুখ্যমন্ত্রী পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারির সঙ্গে কথা বলেন৷ রাজ্য পরিবহণ দফতর সঙ্গে সঙ্গেই নৈহাটিতে নতুন বাস টার্মিনাস তৈরির প্রস্তাব পাস করে দেন৷ পাশপাশি কাজের জন্য তিন দফায় টাকাও বরাদ্দ করে দেয়৷’’

তিনি আরও বলেন, ‘‘প্রথম দফায় ১ কোটি ২৯ লক্ষ টাকা৷ দ্বিতীয় দফায় ৯৮ লক্ষ টাকা৷ এবং শেষ দফায় ১ কোটি ৫২ লক্ষ টাকা এসেছে। এই তিন দফার টাকায় ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে এই নতুন বাস টার্মিনাস৷ শুধু মাত্র স্থানীয় বাসই নয়৷ রাজ্য সরকারের পরিবহন দফতরের উদ্যাগে নতুন করে এই বাস টার্মিনাস থেকে মুর্শিদাবাদ, কৃষ্ণনগর, নবদ্বীপ প্রভৃতি দুরপাল্লা রুটের বাস পরিষেবা পাবেন এলাকার বাসিন্দারা৷ এখন শুধু উদ্বোধনের অপেক্ষায় দিন গুনছে নৈহাটির এই নতুন বাস টার্মিনাসটি।

----
-----