টানা পাঁচঘন্টার বেশি আর চালানো যাবে না গাড়ি

ঢাকাঃ  টানা পাঁচ ঘন্টার বেশি চালানো যাবে না আর গাড়ি। এমনটাই নির্দেশ দিলেন প্রধানমন্ত্রীর। বিশেষ করে দূরপাল্লার বাস যারা চালান তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য বলে জানানো হয়েছে। সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই বৈঠকে যাত্রীদের সুরক্ষা সহ একাধিক বিষয়ে আলোচনা হয়।

আলোচনা শেষে প্রধানমন্ত্রী নির্দেশ দেন, গাড়ি চালক ও সহকারির প্রশিক্ষণ, দূরপাল্লার বাসে বিকল্প চালক রাখা ও নির্দিষ্ট দূরত্বে চালানোর পর তাদের বিশ্রামের ব্যবস্থা রাখতে হবে। এজন্যে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়।

এছাড়া ট্রাফিক আইন মেনে চলাচল ও ঝুঁকি নিয়ে সাধারণের রাস্তা পারাপার বন্ধেরও নির্দেশ দিয়েছেন, প্রধানমন্ত্রী। সেই সঙ্গেই দূর পাল্লার বাসে টানা পাঁচ ঘণ্টার বেশি যান না চালানোরও নির্দেশ দেন তিনি। এসব বিষয় তদারকি করতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রক, নৌ পরিবহনমন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রককে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

- Advertisement -

এছাড়া মন্ত্রিসভায় জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন ও সার ব্যবস্থাপনা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। নিবন্ধন ছাড়া সার উৎপাদন, বিতরণ, বিপনন ও আমদানি করলে আগের ৬ মাসের সাজা বাড়িয়ে ২ বছর করার প্রস্তাব রাখা হয়েছে। জরিমানা ৩০ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে ৫ লাখ টাকা।

Advertisement ---
---
-----