পুজোর আগেই গাড়ি কেনার খরচ বাড়ছে

নয়াদিল্লি:যারা পুজোর আগে নতুন গাড়ি কেনার কথা ভাবছিলেন তাদের জন্য দুঃসংবাদ৷ গাড়ি কেনার সময় বিমা খরচ বাড়ছে৷ সেপ্টেম্বর থেকে প্রায় সব গাড়ি তৈরির বিভিন্ন মডেলেরই দাম বেশি দিতে হবে, যার পরিমাণ প্রায় ৬,০০০ টাকা থেকে ৬০,০০০ টাকা পর্যন্ত।

আগামিকাল অর্থাৎ, মাস থেকে নতুন চারচাকা অথবা দু’চাকার যান কিনতে হলে একাধিক বছরের বিমার প্রিমিয়াম এক দফায় দিতে হবে।এতদিন পর্যন্ত নতুন গাড়ি কেনার সময় এক বছরের বিমার টাকা দিতে হতো, তারপরে প্রতি বছর ওই বিমা পুনর্নবিকরণ করা হতো। কিন্তু জুলাই মাসে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, ১ সেপ্টেম্বর থেকে নতুন চারচাকা বা দু’চাকার গাড়ি কিনতে গেলে যথাক্রমে তিন বছরের ও পাঁচ বছরের বিমা করে নিতে হবে।

পড়ুন:ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম

- Advertisement -

দেশের মোটর ভেহিকলস আইন অনুসারে, ইঞ্জিন-চালিত সব গাড়ির ক্ষেত্রে ‘থার্ড পার্টি ইনসিওরেন্স’ কেনা বাধ্যতামূলক কারণ পথ দুর্ঘটনায় আহত বা নিহত তৃতীয় ব্যক্তির ক্ষতিপূরণ এই গাড়ির বিমাকারীর কাছ থেকেই আসে। আপাতত বিমা সংস্থাগুলি গাড়ির ‘থার্ড পার্টি ইনসিওরেন্স’-এর প্রিমিয়ামের হার না বাড়ালেও ১ সেপ্টেম্বর থেকে নতুন গাড়ির মালিককে দীর্ঘমেয়াদি বিমা কিনতে বলায় একলপ্তে আড়াই গুণ থেকে প্রায় ৬ গুণ বেশি প্রিমিয়াম দিতে হবে৷

Advertisement ---
-----