মাছ থেকে মরফিন ভাইরাস ছড়াচ্ছে রাজ্যে, জেনে নিন আসল খবর

সোয়েতা ভট্টাচার্য, কলকাতা: সোশ্যাল মিডিয়ায় ছড়াল খবর। মরফিন ভাইরাস ক্রমশ ছড়িয়ে পড়ছে রাজ্যে। মাছ থেকেই ছড়াচ্ছে সেই ভাইরাস। এমন মেসেজ অনেকের হোয়াটসঅ্যাপেই এসে পৌঁছেছে। এটা আসলে ভুয়ো খবর বলে জানাল সিআইডি। এই খবর ছড়ানোর অভিযোগে তিনজনকে গ্রেফতারও করা হয়েছে।

সিআইডি কর্তারা জানিয়েছেন, একটি হোয়াটস্যাপ গ্রুপ কে ব্যবহার করে তিন যুবক মাছ থেকে ভয়ানক রোগ ছড়ানোর খবরটি প্রচার করে সোশ্যাল মিডিয়ায়। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ভুয়ো খবরটি ছড়াতেই মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়।

ডিআইজি সিআইডি অপারেশন নিশাদ পারভেজ জানান,”এই খবর উদ্দেশ্যপ্রনোদিতভাবে ছড়ানো হচ্ছে বলে আমরা অনুমান করি। তদন্তে নেমে আমরা জানতে পারি বনগাঁ এলাকার একটি সোশ্যাল মিডিয়ার গ্রুপের মাধ্যমে খবরটি ছড়ানো হচ্ছে।” তিনি আরও বলেন,”মেসেজটিতে লেখা ছিল বনগাঁয় মরফিন ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে অনেক মানুষ বনগাঁ মহকুমা হাসপাতালে ভর্তি রয়েছে।”এমনকি মেসেজটিতে দাবি করা হয় এই ভাইরাস লোকাল ইছামতি নদীর মাছের মাধ্যমে ছড়াচ্ছে।

- Advertisement -

মেজেজ এর সত্যতা প্রমাণ করতে অভিযুক্তরা এক ডাক্তারের মন্তব্যও উল্লেখ করা হয়। আতঙ্কের সৃষ্টি করার জন্য এই কথাও উল্লেখ করা হয়েছে যে এই ভাইরাসের জেরে এক সপ্তাহের মধ্যে লক্ষাধিক মানুষ মারা যাবে। শুধু তাই নয় মেসেজের নিচে লেখা রয়েছে, ”পশ্চিমবঙ্গ সরকার দ্বারা জনস্বার্থে প্রচারিত।” যা একদম ভুয়ো বলে দাবি সিআইডি কর্তাদের।

সিআইডির এক কর্তা জানান,”অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। তদন্তে নেমে আমরা জানতে পারি যে গ্রুপের মাধ্যমে খবরটি ছড়ান হচ্ছে সেই গ্রুপের অ্যডমিন ধৃত অমিত দত্ত,অভি কুন্ডু এবং সঞ্জীব বিশ্বাস। যে গ্রুপে এই মেসেজ ছড়িয়ে ছিল এই গ্রুপে ২০০ জন সদস্য রয়েছে।”

এই ভুয়ো খবর হুগলি এবং বাঁকুড়া জেলাতেও ছড়ানো হচ্ছে বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছেন তদন্তকারীরা। ডিআইজি সিআইডি অপারেশন নিশাদ পারভেজ রাজ্যবাসীর জন্য সতর্কবার্তা জারি করে জানান,”রাজ্যবাসীকে বলছি এই ধরনের গুজবে কান দেবেন না। এই ধরনের খবর আতঙ্কের সৃষ্টি করার উদ্দেশ্যে ছড়ান হচ্ছে। আমরা আপনাদের সঙ্গে আছি। এমন বিভ্রান্ত ছড়ানোর কোনও বিষয়ে তথ্য পেলে সিআইডি কে জানান।” সিআইডির সঙ্গে এই ধরনের তথ্য জানানোর জন্য ওসি সাইবার পেট্রোল সেল 8697985495 নম্বরটি প্রকাশ করল সিআইডি।

Advertisement ---
---
-----