নয়াদিল্লি:  ১ লা জানুয়ারি থেকে চেকে রদবদল আনছে এসবিআই সহ বেশ কয়েকটি ব্যাংক। এবার থেকে গ্রাহকরা যে Non-CTS চেক ব্যবহার করেন তা আর ব্যবহারযোগ্য হবে না। নতুন বছর থেকেই Non-CTS চেকের কোনও আর কার্যকরী থাকছে না বলেই জানিয়েছে ব্যাংকগুলি। ইতিমধ্যে এই বিষয়ে বিস্তারিত জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতের সবথেকে বড় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক, ব্যাংক অফ বরোদা, পঞ্জাব ন্যাশানাল ব্যাংক। এই প্রত্যেকটি ব্যাংকের Non-CTS-এর চেকের কোনও কার্যকরীতা থাকবে না বলেই জানানো হয়েছে।

যদিও এর মধ্যে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে যে আগামী ১২ ডিসেম্বর বেশ কিছু বিষয়ে রদবদল করা হবে। সেই সময় থেকেই এই চেকের কোনও আর কার্যকরীতা থাকবে না। যদিও তা পালটে নেওয়ার জন্যে প্রায় সপ্তাহখানেক সময় দেবে এসবিআই। ইতিমধ্যে গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করে ম্যাসেজ পাঠাচ্ছে এসবিআই। যত দ্রুত সম্ভব চেক বইগুলি পালটে নেওয়ার জন্যে বলা হচ্ছে। কারণ ১২ ডিসেম্বরের পর থেকে Non-CTS চেকে কোনও পেমেন্ট দেবে না এসবিআই।

অন্যান্য ব্যাংকগুলিও ইতিমধ্যে তাদের গ্রাহকদের সতর্ক করে বিভিন্ন সময়ে ম্যাসেজ পাঠাচ্ছে। এমনকি ব্যাংকগুলির অফিসিয়াল ওয়েবসাইটেও এই বিষয়ে বিজ্ঞপ্তি জানানো হয়েছে। যেখানে গ্রাহকদের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। তার মধ্যে এই চেকে পেমেন্ট ক্লিয়ার করলেও ৩১ ডিসেম্বরের পর থেকে তা যে আর কার্যকর হবে না তাও সাফ বলে এওয়া হয়েছে।

 

----
--