শনিবারের আগে স্বস্তির বৃষ্টি নয়

ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: ৪৮ ঘণ্টার আগে ভারি বৃষ্টি নয়। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বিগত সপ্তাহ দুয়েক ধরেই বিক্ষিপ্ত বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের রাজ্যগুলিতে। ভারি বৃষ্টির দেখা নেই। বৃষ্টি কম হওয়ায় অস্বস্তিকর গরম বেড়েছে। এই অবস্থা কাটতে এখনও ৪৮ ঘণ্টা সময় লাগবে।

বর্ষায় বৃষ্টি তুলনামূলক অনেকটাই কম হচ্ছে এই মরসুমে। পূর্বাভাস থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই সিস্টেম জমাট না হওয়ায় ভারি বৃষ্টি কম পেয়েছে রাজ্য। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী কলকাতায় মঙ্গলবার মাত্র ০.০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বুধবার থেকে বৃহস্পতিবার এই ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ মাত্র ০.৩ মিলিমিটার। অন্যন্য জেলাগুলির অবস্থাও তথৈবচ। দার্জিলিং-এ পারদ চড়তে চড়তে সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছিল। এই অবস্থা আগামী ৪৮ ঘণ্টায় বদল হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশ কুমার দাস বলেন, “বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে পারে শনিবার এর জেরে ভারি বৃষ্টি হতে পারে রাজ্য জুড়ে। তার আগে অবধি বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে, আগামীকাল থেকেই বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের পাহাড়ি পাঁচ জেলায়।”

- Advertisement -

এদিন কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রির সেলসিয়াসের আশেপাশেই ঘোরাফেরা করবে। ভারি বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায় কম। তাই থাকবে আর্দ্রতাজনিত গরম।

Advertisement ---
---
-----