জমাট বাঁধছে না মেঘ, বাড়বে জ্যৈষ্ঠের অস্বস্তি

স্টাফ রিপোর্টার, কলকাতা: বৃষ্টির জন্য প্রয়োজনীয় মেঘ তৈরি হচ্ছে না। ফলে আগামী ২৪ ঘণ্টায় অস্বস্তিকর ঘর্মাক্ত আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার দিনভর বৃষ্টির পর শনিবার সকাল থেকেই বৃদ্ধি পেয়েছে অস্বস্তি। আগামী ২৪ ঘণ্টায় সেই অস্বস্তিকর আবহাওয়া কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে জারি থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

শুক্রবার কলকাতায় ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। শুধু শুক্রবার রাতটুকু স্বস্তিতে ঘুমিয়েছিল কলকাতার মানুষ। শনিবার সকাল হতেই প্যাচপ্যাচে গরম শুরু হয়। শনিবারে বিকালে ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকলেও মেঘ জমাট বাঁধতে পারেনি কলকাতা ও তাঁর পার্শ্ববর্তী অঞ্চলে। ফলে বেড়েছে অস্বস্তি। সেই একই পরিস্থিতি হতে পারে সপ্তাহের শুরুতেও। কারণ হাওয়া অফিসের আবহবিদরা জানাচ্ছেন, বৃষ্টির সম্ভাবনা সোমবারে থাকলেও মেঘ কতটা জমাট বাঁধতে পারবে তার উপরেই নির্ভর করছে বৃষ্টি হওয়ার সম্ভাবনা। মেঘ জমাট না বাঁধলে সারাদিন ধরে রাজত্ব করবে প্যাচপ্যাচে গরম।

রবিবার শনিবারের থেকে তাপমাত্রা এক ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। শনিবার ৩৪ ডিগ্রি ছিল দিনের সর্বোচ্চ তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে রবিবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। এদিন বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৮৯ শতাংশ, সর্বনিম্ন ৪৭ শতাংশ। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Advertisement ---
---
-----