নয়াদিল্লি: খাবারের মান নিয়ে বিএসএফ জওয়ানের করা অভিযোগের কোনও সত্যতা নেই। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে এমন রিপোর্ট পেশ করা হল প্রধানমন্ত্রীর দফতরে। বিএসএফ জওয়ান তেজবাহাদুর যাদব খাবারের মান নিয়ে অভিযোগ তুলে ভিডিও পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। সেই ঘটনা নিয়ে তোলপাড় শুরু হতেই তদন্তের নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রিপোর্ট চেয়ে পাঠায় প্রধানমন্ত্রীর দফতরও। আর তার পরিপ্রেক্ষিতেই এই রিপোর্ট পেশ করা হয়েছে।

এই রিপোর্ট স্পষ্ট বলা হয়েছে, খাবারে নিয়ে জওয়ানদের কোনও অসন্তোষ নেই। আরও জানানো হয়েছে যে, প্যারামিলিটারি ফোর্সকে দেওয়া রেশনে কোনও খামতি নেই। খাবারের গুণমানও নিয়মিত চেক করা হয়। শুক্রবারই সেনাপ্রধান বিপিন রাওয়াত এক সাংবাদিক বৈঠকে বলেন, কোনও জওয়ানের অভিযোগ থাকলে তাঁরা যেন সরাসরি সেনাপ্রধানকে জানান, সোশ্যাল মিডিয়ায় যেন এভাবে অভিযোগ না জানান, সেই নির্দেশই দেওয়া হয়।

সম্প্রতি, একটি ভিডিও ছড়িয়ে ওড়ে সোশ্যাল মিডিয়ায় যেখানে তেজ বাহাদুর নামে এক বিএসএফ জওয়ান দাবি করেন, যে বিএফএফ ক্যাম্পে দেওয়া হয় জলের মত পাতলা ডাল আর পোড়া রুটি। সেই ছবিও পোস্ট করেন ওই ভিডিওতে। এরপরেই এই ঘটনা নিয়ে সোরগোল পড়ে যায়। তদন্তের নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বিএসএফের তরফ থেকে বলা হয়, ওই জওয়ান মদ্যপ ছিলেন। এমনকি এর আগেও ওই জওয়ানের বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ ছিল বলেও জানানো হয়।

অন্যদিকে, টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত এক রিপোর্টে জানা গিয়েছে, শ্রীনগর এয়ারপোর্টের কাছে বিএসএফ ক্যাম্পের কাছে দোকানদাররা জানিয়েছেন, তাঁর অফিসারদের কাছ থেকে কেনা হয় পেট্রল, ডিজেল, এমনকি খাবার জিনিসও। জানা গিয়েছে, ডাল, সবজী , চাল, মশলা বিক্রি করে দেওয়া হয় সস্তায়। এমনকি নিত্যপ্রয়োজনীয় জিনিসও বিক্রি করে দেওয়া হয়।

----
--