কম দামের তিন-তিনটি অসাধারণ স্মার্টফোন আনল নোকিয়া

নতুন তিনটি নোকিয়া ব্র্যান্ডেড অ্যান্ড্রয়েড স্মার্টফোন প্রকাশ্যে আসতে চলেছে। স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নোকিয়া ৮ সিরোসো, নোকিয়া ৬ ও নোকিয়া ৭ প্লাস প্রকাশ্যে এনেছে। ইতোমধ্যেই বাজারে রয়েছে নোকিয়া ৮। এবার এটির আরও আপডেট নোকিয়া ৮ সিরোসো প্রকাশ্যে আনল সংস্থাটি। ধাতব বডির বদলে ডিভাইটির ৯৫ শতাংশ কাঁচ দিয়ে মোড়ানো হয়েছে। আর চারপাশ দিয়ে সরু ধাতব ফ্রেম রাখা হয়েছে।

প্রথমবারের মতো কোনও স্মার্টফোনে বাঁকানো পর্দা এনেছে নোকিয়া। আর বেজেল কমাতে ডিভাইসের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সামনে থেকে সরিয়ে পেছনে বসানো হয়েছে। ৫.৫ ইঞ্চির পোলেড পর্দা রয়েছে নোকিয়া ৮ সিরোসো-তে। এর পাশাপাশি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ছয় গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজ রয়েছে ডিভাইসটিতে। পিছনে আগের নোকিয়া ৮-এর মতোই ডুয়াল ক্যামেরা রাখা হয়েছে। এর মধ্যে মূল ক্যামেরাটিতে রয়েছে ১২ মেগাপিক্সেল জেইস অপটিক। আর সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে ডিভাইসটিতে।

নতুন এই স্মার্টফোনটির সঙ্গে প্রো ক্যামেরা মোড এনেছে এইচএমডি। আগে নোকিয়া লুমিয়া ডিভাইসে এই ধরনের ক্যামেরা মোড দেখা গেছে।

- Advertisement -

নোকিয়া ৮ সোরিসো থেকে বাদ দেওয়া হয়েছে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক। ইউএসবি-সি দিয়েই হেডফোন সংযুক্ত করতে হবে ডিভাইসটিতে। ওয়্যারলেস চার্জিং ফিচারও আনা হয়েছে নোকিয়া ৮ সোরিসো-তে।

চলতি বছরের এপ্রিলে বাজারে আসবে নোকিয়া ৮ সোরিসো। ডিভাইস্টির মূল্য বলা হয়েছে ৯২০ মার্কিন ডলার। নোকিয়া ৮ সোরিসো’র মতো একই ক্যামেরা ব্যবস্থা ব্যবহার করা হয়েছে মধ্যমমানের ৭ প্লাসে। স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসরের সঙ্গে চার গিগাবাইট র‍্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজ রাখা হয়েছে ডিভাইসগুলোতে। ৬ ইঞ্চি পর্দার এই ডিভাইসটি কিছুটা বেশি লম্বাটে। কিন্তু ডিভাইসটি দেখতে ৫.৫ ইঞ্চি পর্দার স্মার্টফোনগুলোর মতোই মনে হয়। এই ডিভাইসটির দাম বলা হয়েছে ৪৯০ মার্কিন ডলার।

এর পাশাপাশি নোকিয়া ৬-এর উন্নত সংস্করণের ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর, তিন বা চার জিবি র‍্যাম ও ৩২ বা ৬৪ জিবি স্টোরেজ রয়েছে ডিভাইসটিতে। ৫.৫ ইঞ্চি পর্দার এই ডিভাইসটির পেছনে যোগ করা হয়েছে ১৬ মেগাপিক্সেল জেইস অপটিক ক্যামেরা। নতুন নোকিয়া ৬-এর বাজার মূল্য বলা হয়েছে ৩৪৩ মার্কিন ডলার।

Advertisement ---
---
-----