স্টাফ রিপোর্টার, কলকাতা: আর পাঁচ বছরের অপেক্ষা নয়। চার বছরেই হয়ে যাবে বিএড। এমনই সিদ্ধান্ত নিল রাজ্যের বিএড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাজ্যে শিক্ষক পদে চাকরি করতে হলে বিএড বাধ্যতামূলক। প্রচলিত নিয়ম অনুসারে, তিন বছরের স্নাতকের পাঠক্রম শেষ করার পরে বিএড করা যায়। এর জন্য স্নাতক হওয়ার পরে প্রবেশকা পরীক্ষা দিতে হয়। সব মিলিয়ে পাঁচ বছর মতো সময় লেগে যায়।

Advertisement

নয়া নিয়ম অনুসারে স্নাতক স্তরে পড়তে পড়তেই ভরতি হয়া যাবে বিএডে। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে চার বছরের মধ্যেই। বিএড বিশ্ববিদ্যালয় গুলি ছাড়াও এবার থেকে কলেজ গুলো থেকেও এই কোর্স করতে পারবেন পড়ুয়ারা। যদিও কোন কোন বিএড কলেজে এই পাঠক্রম চালু হবে তা এখনও চূড়ান্ত হয়নি। দু’টি কোর্স একত্রে পড়ানোর জন্য থাকবে পৃথক পৃথক অধ্যাপক। সিলেবাস তৈরির জন্য গঠন করা হয়েছে বিশেষ কমিটি।

আইনি জটিলতার কারণে প্রায় বন্ধ হয়ে পড়েছে রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। সেই কারণেই বিএড পড়ার ক্ষেত্রে অনীহা বেড়েছে পড়ুয়াদের। নয়া নিয়মে পড়ুয়া সংখ্যা বৃদ্ধি পাবে বলেই অনুমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

নতুন এই পাঠক্রমের জন্যেও রয়েছে একগুচ্ছ নিয়ম। সেগুলি হল- বিএ ও বিএসসি অনার্সের পড়ুয়ারা এই সুযোগ পাবে, উভয় ক্ষেত্রেই ভরতির পর পাঠ্যক্রমে ৪ বছরের সময়সীমা, কেন্দ্রীয় প্রবেশিকার মাধ্যমেই হবে ভরতি। বিএড বিশ্ববিদ্যালয়ের অধীনে যে ৪১৩ বিএড কলেজ রয়েছে সেই কলেজগুলি থেকেই এই নতুন পাঠক্রমে পড়ার সুযোগ পাওয়া যাবে।

----
--