কলকাতা: সমগ্র দেশের থেকে অর্থনীতিতে দেড় গুন এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। শুক্রবার এমনই দাবি করেছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। বাংলার এই উন্নতি সম্ভব হয়েছে কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তের কারণে। শনিবার কলকাতায় এসে এমনই দাবি করলেন বিজেপি নেতা তথা কেন্দ্রের শাসক দলের মুখপাত্র সাম্বিত পাত্র।

শনিবার শহরের অভিজাত ক্যালকাটা ক্লাবের একটি বিতর্ক সভায় অংশ নিয়েছিলেন সাম্বিত পাত্র। একটি সংবাদ মাধ্যমের আয়োজিত ওই সভায় বক্তব্য রাখতে গিয়ে বিরোধীদের কড়া ভাষায় আক্রমণ করেন ভারতীয় জনতা পার্টির এই মুখপাত্র। বক্তব্যের শেষে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েনের করা একটি ট্যুইট উদ্ধৃত করেন তিনি।

Advertisement

শুক্রবার ওই ট্যুইটে ডেরেক লিখেছিলেন, “রাজ্যে কর সংগ্রহ বেড়েছে ১০৩ শতাংশ। পরিকল্পনা এবং মূলধন খাতে খরচ বেড়েছে যথাক্রমে শতকরা ২১২ এবং ৬১৬ ভাগ। রাজ্যের জিএসডিপি বৃদ্ধি পেয়েছে ১২৩ শতাংশ। সমগ্র দেশের থেকে দেড় গুন দ্রুত গতিতে এগিয়ে চলছে বাংলা।” এদিন সাম্বিত পাত্র দাবি করেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের কারণেই বাংলার এই উন্নতি সাধন হয়েছে।”

নোট বাতিলের পরে বাতিল হয়ে যাওয়া নোটের মাধ্যমে কর সংগ্রহ করেছিল পুরসভাগুলি। রেকর্ড মাত্রায় আয় বেড়েছিল কলকাতা পুরসভার। এই ধরণের কারণ গুলিকেই হাতিয়ার করেছিলেন গেরুয়া শিবিরের মুখপাত্র সাম্বিত পাত্র।

----
--