হরিয়ানার বিদেশী পর্যটকরা গো-মাংস খেতে পারেন

নয়াদিল্লি: বিদেশী পর্যটকরা গো-মাংস খেতে পারেন। সম্প্রতি এক ইংরাজি সংবাদপত্রে এমনটাই জানিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর খাট্টার। শীঘ্রই এই বিষয়ে বিশেষ অনুমতি অনুমোদন করা হবে বলেও হরিয়ানা সরকারের তরফে জানানো হয়েছে।

ওই ইংরাজি সংবাদপত্রের রিপোর্ট অনুসারে, গো-মাংস ভক্ষণে বিদেশী পর্যটকদের ছাড় দেওয়ার ব্যাপারে হরিয়ানার মুখ্যমন্ত্রী বলেছেন, “এটা স্পেশ্যাল লাইসেন্স… কেউ এই আইনে বাধা দিতে পারে না।’’ একইসঙ্গে মানুষের ব্যক্তিগত জীবনভঙ্গি নিয়ে তাঁর মন্তব্য, “প্রত্যেকেরই খাওয়া এবং পান করার ব্যাপারে একটা ব্যক্তিগত জীবনভঙ্গি রয়েছে, বিশেষত যারা বিদেশ থেকে আসে…আমরা এতে কোনও বাধা দিতে পারি না। আসলে আমরা এ ব্যাপারে কাউকেই বাধা দিতে পারি না।’’ যদিও মনোহর খাট্টার কেবল বিদেশীদের জীবনভঙ্গিকেই গুরুত্ব দিয়েছেন বলে সমালোচনা করেছেন বিরোধীরা।

উল্লেখ্য, গত বছর মার্চ মাসে হরিয়ানা গৌবংশ সংরক্ষণ এবং গৌসম্বর্ধন আইন করে গো-হত্যা পুরোপুরি বন্ধ করেছে মনোহর খাট্টারের সরকার। এই আইন মোতাবেক, গো-হত্যাকারীদের তিন থেকে সাত বছরের কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা জরিমানার সাজা জারি করা হয়েছে। এরপর থেকেই হরিয়ানায় গো-মাংস খাওয়া আইনত নিষিদ্ধ। যদিও এরপর অক্টোবর মাসে ভারতে গো-মাংস খাওয়া নিয়ে বিতর্কিত মন্তব্যও করেন মনোহর খাট্টার।

- Advertisement -

 

 

Advertisement ---
---
-----