সফল অগ্নি-৫! ভারতের রেঞ্জে চিন সহ গোটা এশিয়া

ভুবনেশ্বর: ফের মিসাইল উৎক্ষেপণে সাফল্য ভারতের। ওড়িশার উপকূল থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হল পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক মিসাইল অগ্নি-৫। এর রেঞ্জ ৫০০০ কিলোমিটার। বৃহস্পতিবার সকালে ৯টা ৫৩ মিনিটে আব্দুল কালাম আইল্যান্ডের উপকূল থেকে উৎক্ষেপণ করা হয় এই মিসাইল।

চিন-সহ এশিয়ার যে কোনও জায়গায়, আফ্রিকা ও ইউরোপের একাংশে আঘাত হানতে পারে অগ্নি – ৫। ভারতের হাতে থাকা সবথেকে ভয়ঙ্কর অস্ত্র হিসেবে বর্ণনা করা হয় এই মিসাইলকে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের দাবি, যে কোনও সময় ৮,০০০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো যেতে পারে অগ্নি -৫ এর পাল্লা।

২০১২ সালের ১৯ এপ্রিল প্রথমবার অগ্নি – ৫ এর সফল উৎক্ষেপণ করে ডিআরডিও। এর পর ২০১৩, ২০১৫, ২০১৬ সালে ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করেছে নয়াদিল্লি। বহস্পতিবার পঞ্চম সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণের পর সেনাবাহিনীর অন্তর্ভুক্তির পথে আরও এক ধাপ এগোল অগ্নি – ৫।

- Advertisement -

ভূমি থেকে ভূমি অগ্নি ৫ মোট তিনটি অংশ দিয়ে গঠিত। ১৭ মিটার দীর্ঘ এই মিসাইলের ওজন প্রায় ৫০ টন। অগ্নি সিরিজের আরও ৪টি ক্ষেপণাস্ত্র রয়েছে ভারতের হাতে। এর মধ্যে অগ্নি – ১ এর পাল্লা ৭০০ কিলোমিটার, অগ্নি – ২ ২,০০০ কিলোমিটার দূরত্বে আঘাত হানতে পারে। অগ্নি – ৩ এর মারণ ক্ষমতা ৩,০০০ – ৫,০০০ কিলোমিটার, অগ্নি – ৪ এর পাল্লা ৩,৫০০ – ৪,০০০ কিলোমিটার।

Advertisement
---