স্থায়ী পদে নিয়োগের দাবিতে স্বাস্থ্য ভবনে নার্সদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, কলকাতা: শুক্রবার সল্টলেকের সেক্টর ফাইভের স্বাস্থ্য ভবনে নার্সেস ইউনিট তাদের ১১ দফা দাবি নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর কাছে ডেপুটেশন দেয়। অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য ছিল বিধান নগর ইলেকট্রনিকস কমপ্লেক্স থানার বিশাল পুলিশ বাহিনী।

নার্সেস ইউনিটের অভিযোগ, রাজ্যের নার্সিং কর্মচারীর অভাব রয়েছে কিন্তু কর্তৃপক্ষ স্থায়ী পদে নার্সদের নিয়োগ করছে না। আমদের দাবি, জি এন এম(ডিপ্লোমা)ও জেনেরিক বি এস সি(ডিগ্রি) নার্সিং প্রশিক্ষিত নার্সদের অবিলম্বে স্থায়ী পদে নিয়োগ করতে হবে। ২০১৪-১৫ সালের জেনেরিক বি এস সি(ডিগ্রি)নার্সিং প্রশিক্ষিতদের অনেকেই নিয়োগ এর সুযোগ পাননি আবার ৮৩%-৬০% নম্বর প্রাপ্ত জিএন এম(ডিপ্লোমা) প্রশিক্ষিতদের নিয়োগ করা হয়নি।

উপরোক্ত কারনে শুক্রবার স্বাস্থ্য ভবনের পাশে তারা অবস্থান বিক্ষোভ করে, পরে তাদের ৪ জনের একটি প্রতিনিধি দল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর কাছে ডেপুটেশন জমা দেন।

নার্সেস ইউনিটের দাবি গুলো হল

১- রোগী পরিবারের স্বার্থে শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণের ভিত্তিতে উপযুক্ত স্থায়ী পদে ডিপ্লোমা ও ডিগ্রি প্রাপ্ত নার্সদের অবিলম্বে নিয়োগ করতে হবে।

২- জেনেরিক বি এস সি(ডিগ্রি)নার্সিং প্রশিক্ষণপ্রাপ্ত যে সমস্ত নার্সদের গ্রেড(টু)স্টাফ নার্স পদে নিয়োগ করা হয়েছে তাদের অবিলম্বে নূন্যতম দুটি ইনক্রিমেন্ট দিতে হবে এবং সর্বোচ্চ তিন বছর বাদে গ্রেড ওয়ান (টু) পদে পদোন্নতি করতে হবে।

৩- নার্সিং কর্মচারীদের বয়স ৫০ বছর হলে নাইট ডিউটি থেকে অব্যহতি দিতে হবে।

৪- রোগী পরিসেবায় সুষ্ঠ কাজের পরিবেশ ও উন্নত মানের হাসপাতাল পরিকাঠামোর ব্যবস্থা করতে হবে।

৫- চুক্তি প্রথা বাতিল করে সমস্ত স্তরের স্বাস্থ্য কর্মীদের স্থায়ী পদে নিয়োগ করতে হবে।

৬- সরকারি নির্দেশিকা অনুযায়ী নাইট ডিউটি র সপ্তাহে নাইট অফ সহ ২৪ ঘন্টার সাপ্তাহিক অফ থেকে বঞ্চিত করা যাবে না। এছাড়াও আরো বেশ কয়েকটি দাবি তারা পেশ করে। দাবি পূরণ না হলে তারা ফের বৃহত্তর আন্দোলনে নামাবে।

----
-----