নৃত্যের তালে তালে ছন্দে ট্রাফিক

ভুবনেশ্বর: পৃথিবীতে এত সুখী মানুষ কমই আছেন যাদের নেশা আর পেশা এক। আর ক’জনই বা এমন আছেন যারা পেশার মাধ্যমে নেশাকে মিলিয়ে ফেলতে পারেন! তার নাচের নেশা ছিল অনেকদিন থেকেই, কিন্তু জীবন আর পরিস্থিতির চাপে তা কখনও সম্ভব হয়নি। ভুবনেশ্বরের ৩৩ বছর বয়সী ট্রাফিক পুলিশ প্রতাপচন্দ্র খান্ডওয়াল ট্রাফিক সামলান আকর্ষণীয় নৃত্য ভঙ্গিমার মাধ্যমে। স্বভাবতই পথচলতি জনতার নজর কাড়েন প্রতাপ৷ আর এতেই এক ঢিলে দুই পাখি! একদিকে ট্রাফিক সামলান আর অন্য দিকে নাচ। এভাবেই পেশা ও নেশার মেলবন্ধন ঘটিয়েছেন প্রতাপ।

প্রতাপ মনে করেন তার নাচের দক্ষতা তার কাজটাকে অনেক বেশী সহজ করে দিয়েছে। তিনি বলেন,’ পথচলতি মানুষের প্রতি আমার বার্তা আমি নাচের মাধ্যমেই জানিয়ে থাকি। সাধারণত মানুষ ট্রাফিক আইন মানতে চান না। কিন্তু আমার এই নতুন পদ্ধতির মাধ্যমে মানুষ আকৃষ্ট হন এবং ট্রাফিক আইনের উপর গুরুত্ব দেন’।

প্রতাপের মতোই বেশ কিছুদিন আগে ট্রাফিক পরিচালনার আকর্ষণীয় ভঙ্গিমার জন্য নেট-দুনিয়ায় ভাইরাল হন ইন্দোরের রণজিৎ সিং। ভিড় রাস্তাতেও মাইকেল জ্যাকশনের প্রতিটি স্টেপ কার্যত মুখস্ত করে ফেলা রণজিৎ-এর জন্য মানুষ থামে। মাইকেল জ্যাকশনের এই গুণমুগ্ধ ও অন্ধ অনুরাগী প্রতিদিন যেমন একদিকে তার নাচের ভঙ্গিমার মাধ্যমে মাইকেল জ্যাকশনকে শ্রদ্ধা জানান তেমনই সকাল থেকে রাত করে যান ট্রাফিক কন্ট্রোল। আর এই ভিডিও নেটিজেনদের চোখে পড়তেই একেবারে তিনি যেন সেলিব্রেটি। রণজিৎ সিং-এর এখন ফ্যান ফলোয়ার ৫০ হাজার।

Advertisement ---
---
-----