সাধারণের জন্যে সুখবর! ভাড়া কমছে ওলা-উবেরের

স্টাফ রিপোর্টার, কলকাতা: ওলা-উবের যাত্রীদের জন্য সুখবর। অবশেষে রাজ্য সরকারের সিদ্ধান্ত মেনে নিল ওলা, উবের৷ সম্প্রতি পরিবহন দফতর দুই ক্যাব সংস্থাকে জানিয়ে দেয় অফিস টাইমে সার্জ চার্জ (Serge in Price) নেওয়া যাবে না৷ বেস প্রাইসও কমাতে হবে৷ প্রথমে সরকারের এই নির্দেশ মেনে না নিলেও শুক্রবার পরিবহণ সংস্থাকে চিঠি দিয়ে ওলা উবের জানিয়েছে তারা পরিবহণ দফতরের সিদ্ধান্তে রাজি৷ পরিবহন দফতর সূত্রে জানা গিয়েছে, ২০ জুলাই থেকে কার্যকর হবে নতুন ভাড়া।

কমতে চলেছে দুই অ্যাপ ক্যাব সংস্থার বেস প্রাইসও। সব ঠিক থাকলে বেস ফেয়ার (ন্যূনতম ভাড়া) ৬০ টাকা থেকে কমে হতে চলেছে ৪০ টাকার আশপাশে। পাশাপাশি সারচার্জও বেঁধে দিচ্ছে রাজ্য। ৪৫ শতাংশের বেশি সার্জচার্জ নেবে না ক্যাব সংস্থাগুলি। জুলাইয়ের প্রথম সপ্তাহে ক্যাব সংস্থাগুলির সঙ্গে বৈঠক করে পরিবহন দফতর৷

বৈঠকে সিদ্ধান্ত হয়, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত সারচার্জ নেওয়া যাবে না৷ এছাড়াও প্রতি মাসে রাজ্যকে সার্জ নিয়ে স্টেটমেন্ট দিতে হবে অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে৷ বেস ফেয়ার-সার্জ চার্জ নিয়ে স্টেটমেন্টের ভিত্তিতে ভাড়ার তালিকা বানাবে রাজ্য সরকার৷ সর্বোচ্চ ৪৫‍‍% সার্জ নেওয়া যেতে পারে৷

এতদিন পর্যন্ত ওলা-উবরের ভাড়ায় সরকারের কোনও নিয়ন্ত্রণ ছিল না। সেই সুযোগ নিয়ে সংস্থাগুলিও খেয়ালখুশি মতো যখন-তখন ভাড়া বাড়িয়ে দিত। বেশি চাহিদা হলেই ভাড়া বেড়ে যেত দেড় থেকে তিন গুণ পর্যন্ত। বিশেষত প্রাকৃতিক বিপর্যয় কিংবা মিছিল-মিটিংয়ের সময় সার্জ প্রাইস অনেকটা বাড়িয়ে দেওয়া হয়। তাতে বাড়তি গাঁটের কড়ি দিয়ে গন্তব্যে পৌঁছতে হয় যাত্রীদের।

এই অভিযোগ ওঠার পরই পরিবহণ দফকর থেকে চিঠি দিয়ে বিষয়টি জানতে চাওয়া হয়।যাত্রী সাধারণের এই ক্ষোভের আঁচ পেয়েই রাজ্য সরকার ভাড়ায় রাশ টানতে উদ্যোগী হয়।

Advertisement
----
-----