দেরাদুন: আন্তর্জাতিক যোগ দিবস পালন করতে গিয়ে প্রাণ হারালেন এক বৃদ্ধা। ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডের রাজধানী শহর দেরাদুন শহরের ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউটে।

৭৩ বছর বয়সী ওই মৃত বৃদ্ধার নাম সুধা মিশ্র। আন্তর্জাতিক যোগ দিবসে যোগাসন করার সময়েই তিনি অসুস্থ হয়ে পড়েন। তড়িঘড়ি তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা হয়নি।

স্থানীয় পুলিশ সুপার প্রদীপ রাই জানিয়েছেন যে দেরাদুনের ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউট-র যেখানে আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হচ্ছিল সেখানে মেডিক্যাল ক্যাম্প এবং অ্যাম্বুলেন্স সবই মজুত ছিল। ওই মহিলা অসুস্থ হয়ে পড়লে তড়িঘড়ি তাঁকে নিয়ে হাসপাতালে রওনা দেওয়া হয়। তাঁর চিকিৎসাও শুরু হয়েছিল। কিন্তু, হাসপাতালের বিছানাতেই তিনি প্রাণ হারান। ঠিক কী কারণে ওই মহিলার মৃত্যু হয়েছে তা একমাত্র চিকিৎসকেরাই বলতে পারবেন বলে জানিয়েছেন পুলিশ সুপার প্রদীপ রাই।

দেরাদুন শহরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহস্রাধিক স্বেচ্ছাসেবকদের নিয়ে চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবসের শুভারম্ভ করেন। ওই অনুষ্ঠানে মোদী বলেন, “গোটা বিশ্ব যোগাকে আপন করে নিয়েছে৷ প্রতি বছর যোগা দিবস পালনের বহর দেখে তা পরিস্কার৷” তিনি আরও বলেন, ‘‘দেরাদুন থেকে দুবলিন, সাংহাই থেকে শিকাগো, জাকার্তা থেকে জোহানেসবার্গ সবাই যোগ ব্যায়ামে মজে৷ গোটা বিশ্বকে এক সূত্রে বেধে রেখেছে যোগা৷’’

যোগাসনকে বরাবর গুরুত্ব দিয়ে এসেছেন প্রধানমন্ত্রী৷ তিনি নিজেও যোগাভ্যাসের মধ্যে থাকেন৷ বুধবার দেরাদুনে এসে তিনি জানান, যোগাসন আসলে মানুষের স্বাস্থ্য বিমা ৷ যোগাসন অভ্যাস দিনের শুরুকে ইতিবাচক করে৷ দেরাদুনে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত৷

----
--