২৩ অগস্ট ভারতে বকরিদ: জামা মসজিদ

নয়াদিল্লি: চলতি মাসের ২৩ তারিখে পালন করা হবে বকিরদ। এমনই ঘোষণা করা হয়েছে দিল্লির জামা মসজিদের পক্ষ থেকে। রবিবার দিল্লির জামা মসজিদের শাহি ইমাম এই ঘোষণা করেছেন।

বকরিদ বা ইদুল আজহা ইসলাম ধর্মের দুই পবিত্র উৎসবের মধ্যে একটি। আসলে এটির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ত্যাগ করা। এ দিনটিতে মুসলিম সম্প্রদায়ের মানুষেরা তাঁদের সাধ্যমত ধর্মীয় নিয়মানুযায়ী উট, গরু, দুম্বা কিংবা ছাগল কুরবানি বা জবাই করে।

এই বকরিদের পিছনে রয়েছে সুবিশাল ইসলামিক ইতিহাস। ইসলামের বিভিন্ন বর্ণনা অনুসারে, মহান আল্লাহ ইসলামের নবী হযরত ইব্রাহীমকে স্বপ্নে তার সবচেয়ে প্রিয় বস্তুটি কুরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুযায়ী হযরত ইব্রাহিম তাঁর সবচেয়ে প্রিয় পুত্র ইসমাইলকে কুরবানি করার জন্য প্রস্তুত হলে স্রষ্টা তাকে তা করতে বাধা দেন এবং পুত্রের পরিবর্তে পশু কুরবানির নির্দেশ দেন। এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা আল্লাহর সন্তুষ্ঠি অর্জনের জন প্রতি বছর এই দিবসটি পালন করে।

- Advertisement -

হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্জ্ব মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত ৩ দিন ধরে ঈদুল আজহা চলে। হিজরি চান্দ্র বছরের গণনা অণুযায়ী ঈদুল ফিতর এবং ঈদুল আজহার মাঝে ২ মাস ১০ দিন ব্যবধান থাকে। দিনের হিসেবে যা সর্বোচ্চ ৭০ দিন হতে পারে।

মুসলিমরা সাধারণত গরু বা খাসী কুরবানি দিয়ে থাকেন। এক ব্যক্তি একটি গরু, মহিষ বা খাসি কুরবানি করতে পারেন। তবে গরুর বা মহিষ এর ক্ষেত্রে সর্বোচ্চ ৭ ভাগে কুরবানি করা যায় অর্থাৎ ২, ৩, ৫ বা ৭ ব্যক্তি একটি গরু কুরবানিতে শরিক হতে পারেন। সাধারণত আমাদের দেশে কুরবানির মাংস তিন ভাগে ভাগ করে এক ভাগ গরিব-দুঃস্থদের মধ্যে এক ভাগ আত্মীয় স্বজনদের মধ্যে এবং অবশিষ্ট এক ভাগ নিজেদের খাওয়ার জন্য রাখা হয়।

কুরবানির খাসীর বয়স কমপক্ষে এক বছর হতে হবে। গরু ও মহিষের বয়স কমপক্ষে দুই বছর হতে হবে। কুরবানির আগে নমাজ পড়া বাধ্যতামূলক।

কুরবানি ঘিরে দেশের সকল প্রান্তে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সমগ্র উৎসব যাতে সুস্থ মতো পালিত হয়ে সেদিকে নজর রাখছে প্রশাসন। কোনও প্রকার অপ্রীতিকর পরিস্থিতি যাতে না সৃষ্টি হয় সেদিকেও কড়া নজর রাখা হচ্ছে।

Advertisement ---
---
-----