ইন্ডিয়ান নেভি ডে: নৌবাহিনীর কিছু অজানা তথ্য

বিশ্বের সব সশস্ত্র বাহিনীর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ভারতীয় নৌসেনা। দিনের পর দিন ভারতের উপকূলবর্তী এলাকায় প্রহরা দিয়ে চলেছে নৌবাহিনী। ৪ ডিসেম্বর ভারতে 'ইন্ডিয়ান নেভি ডে' হিসেবে পালন করা হয়। ভারতীয় নৌবাহিনীর কয়েকটি অজানা ইতিহাস।

১. ১৬১২ সালে স্থাপিত হয় ভারতীয় নৌবাহিনী। ইস্ট ইন্ডিয়া কোম্পানির দেওয়া নাম ছিল রয়্যাল ইন্ডিয়ান নেভি।১৯৫০ এ সেই বাহিনীর নামকরণ করা হয় ইন্ডিয়ান নেভি।

navy-01

- Advertisement -

২. ৪ ডিসেম্বর ভারতীয় নৌবাহিনীর প্রতিষ্ঠা দিবস নয়। যেদিন পাকিস্তানের নেভি হেডকোয়ার্টারে ভারতীয় নৌবাহিনীর অভিযান অপারেশন ট্রাইডেন্ট সফল হয় সেই দিনটিকেই নেভি ডে হিসেবে পালন করা হয়।

navy-02

৩. দ্বিতীয় বিশ্বযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ভারতীয় নৌবাহিনীর। ভারত থেকে প্রচুর সংখ্যক নৌকায় প্রচুর কাঁচামাল নিয়ে যাওয়া হয়েছিল ব্রিটেনে।

navy-03

৪. বিশ্বের শীর্ষ দশ নৌবাহিনীর মধ্যে নাম রয়েছে ভারতীয় নৌবাহিনী। সাধারণত পঞ্চম স্থানে আসে ভারতীয় নৌবাহিনী। বাহিনীতে রয়েছে ৫৮,৩৫০ সদস্য, দুটি এয়ারক্রাফট কেরিয়ার, ন'টি শিপ ট্যাঙ্ক, ১০ টি ডেসট্রয়ার, একটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন, ১৪ টি ডিজেল ইলেকট্রিক অ্যাটাক সাবমেরিন, ২৫ টি করভেট, ৭ টি মাইন বিধ্বংসী, ১৫ টি ফ্রিগেট, ৪৭ টি নজরাদারির ভেসেল, ৪ টি জ্বালানি বহনকারী ট্যাঙ্কার।  

navy-04

৫. ভারতের কাছে থাকা ব্রাহমোস মিসাউল বিশ্বের সবথেকে দ্রুতগতিসম্পন্নমিসাইল। ভারতই বিশ্বের একমাত্র দেশ, যাদের সেনা, নৌবাহিনী ও এয়ারফোর্স তিনটি বাহিনীর কাছেই সুপারসনিক ক্রুজ মিসাইল রয়েছে।

brahmos
৬. ভারতীয় নৌবাহিনীতে থাকা আইএনএস ভিরাট ভারতের সর্বপ্রথম ও বিশ্বের সবথেকে পুরনো এয়ারক্রাফট কেরিয়ার।

viraat
৭. মার্কোস বা মেরিন কমান্ডো যাকে 'মাগার মাছ' বলে সম্বোধন করা হয় সেই বাহিনী তৈরি হয় ২৬/১১ মুম্বই হামলার পর। এটি নৌবাহিনীর একটি ইউনিত। এদের জন্য তটস্থ হয়ে থাকে সন্ত্রাসবাদীরা। তারা এই বাহিনীকে' দাড়িওয়ালি ফৌজ' সম্বোধন করে। এই বাহিনীতে যোগ দেওয়ার সময় কঠিন ট্রেনিং দেওয়া হয়। সেইসময়ই বাদ পড়ে যায় ৯০ শতাংশ প্রার্থী।

marcos
৮. উত্তর মেরু ও দক্ষিণ মেরুতে সফলভাবে অভিযান করেছে ভারতীয় নৌবাহিনী।

navy-06

৯. ২০২৭ -এর মধ্যে ভারতের নৌবাহিনীর কাছে আসবে ১৫০ টি জাহাজ ও ৫০০ টি এয়ারফ্রাফট।

navy-08

১০. ২০২৫-এর মধ্যে ভারতের হাতে আসবে সুপার কেরিয়ার আইএনএস বিশাল।

vishal

Advertisement
---