অমৃতসর: কাশ্মীরে হিজবুলের পোস্টার-বয় ছিল বুরহান ওয়ানি। তবে এবার খোদ পঞ্জাবে পত্রিকা কভারে তার ছবি দেখা যাবে, সেকথা কেউ ভাবেনি। সোমবার পঞ্জাবের ফতেগড় সাহিবের সাহিদী জোড় মেলায় একটি পত্রিকায় বুরহানকে ‘Hero of Freedom of Kashmir’ বলে বর্ণনা করা হয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হয়েছে। এই এলাকায় কোনও দেশ-বিরোধী কার্যকলাপ হচ্ছে কিনা সেদিকে নজর রাখছে পুলিশ ও প্রশাসন।

প্রত্যেক বছরই পঞ্জাবে এই মেলা হয়ে থাকে। এখানে আসেন অন্তত ১০ লক্ষ মানুষ। আর সেই মেলার একটি বড় স্টলেই বিক্রি হচ্ছে ওই ম্যাগাজিন। ওই স্টলে রয়েছে ‘শিরোমনি আকালি দল’-এর সমর্থকেরা। তাদের একটি ম্যাগাজিনের ইস্যুতে বুরহান ওয়ানিকে ‘কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামের নায়ক’ বলে বর্ণনা করা হয়। ২০১৬-র অগাস্টের ইস্যুতেই বেরোয়ে সেই প্রতিবেদন। এবছর জোড় মেলায় সেই ম্যাগাজিন বিক্রি হচ্ছে ৩০ টাকা দামে।

Advertisement

ওই ম্যাগাজিনে ওয়ানিকে নিয়ে দুটি আর্টিকল রয়েছে। এছাড়া আইএসআইএস নিয়েও প্রতিবেদন লেখা হয়েছে। দুটি আর্টিকলের মধ্যে একটি লিখেছেন খালিস্তানি সমর্থক লেখক বলজিৎ সিং খালসা ও অপরটি লিখেছে গজিন্দর সিং, যে বর্তমানে পাকিস্তানে রয়েছে বলে অনুমান করা হয়।

ম্যাগাজিন বিক্রেতা বলেন, ‘আমরা তো কোনও ক্ষতি করিনি। শুধু বই আর ম্যাগাজিন বিক্রি করছি। এতে দোষের কি আছে?’ এমনকি পুলিশ দেখেও কিছু বলেনি বলেও দাবি ওই বিক্রেতার। যদিও ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছেন, দেশদ্রোহিতার কথা লেখা আছে, এমন কোনও পত্রিকা বিক্রি করা নিষিদ্ধ।

----
--