স্টাফ রিপোর্টার, কলকাতা: আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখার জেরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

বৃহস্পতিবার সকালেও পরিষ্কার ছিল আকাশ। কিন্তু বেলা গড়াতেই আকাশ কালো করে আসে। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী ৪৮ ঘণ্টাতেও। আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদরা জানাচ্ছেন মৌসুমি অক্ষরেখা গিয়েছে বাঁকুড়া, দীঘা, উত্তর বিহার এবং ডালটনগঞ্জের উপর দিয়ে। পাশাপাশি উত্তর ওডিশা থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত বিস্তৃত রয়েছে। অপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বিহারের উপরেও। এর জেরেই বৃষ্টির সভাবনা থাকছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মূলত মৌসুমি অক্ষরেখার জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। বৃষ্টি হবে হালকা থেকে মাঝারি।

ডালটনগঞ্জ উত্তর বিহার, ছত্তিসগড়ের উপরে ঘূর্ণাবর্ত থাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হবে কালিম্পং, কোচবিহার ও দার্জিলিং-এ। বৃষ্টি চলবে আগামী ৪৮ ঘণ্টায়।

বুধবার কলকাতায় স্থানীয় মেঘ জমে ৯.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশী। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশী।

----
--