৮১,০০০ কোটির প্রজেক্টে সাজানো হবে রেলের ১০০টি স্টেশন

নয়াদিল্লি: সম্প্রতি একটি ট্রেনে মধুবনী আর্টের আঁকা দেখে মুগ্ধ হয়েছেন সাধারণ মানুষ। তার আগে লোকাল ট্রেনের মহিলা কামরার দেওয়ালেও দেখা গিয়েছে ছবি। এভাবেই বিশ্বের অন্যতম বৃহৎ সংস্থা ভারতীয় রেল সৌন্দর্যায়নে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এবার একসঙ্গে ১০০টি রেল স্টেশন বিশেষভাবে সাজানোর সিদ্ধান্ত নিল রেল।

শুধু সৌন্দর্যায়নই নয়, পূর্ব-পশ্চিম সংযুক্তিকরণে ৩,৩৬০ কিলোমিটার দীর্ঘ রেলপথও তৈরি হবে শীঘ্রই। থাকবে মালবাহী যাতায়াতের জন্য বিশেষ করিডর, DFC. স্থানীয় সংস্কৃতি ও স্থাপত্যের ধাঁচে তৈরি করা হবে DFC বিল্ডিংগুলি। এলাকার হেরিটেজের অনুকরণে বানানো হবে স্টেশন। পশ্চিমে মপট ৪৮টি স্টেশন ও জংশন এবা পূর্বে ৫৮টি স্টেশন থাকবে এই প্রকল্পের আওতায়। ৬০টি জেলা জুড়ে চলা এই প্রজেক্টের জন্য খরচ হচ্ছে ৮১,৪৫৯কোটি টাকা।

ওয়েস্টার্ন ডিএফএসে থাকছে নাভি মুম্বই থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত ১৫০৪ কিলোমিটার পথে। আর ইস্টার্ন ডিএফসির এই নয়া প্রজেক্ট হবে পঞ্জাবের লুধিয়ানা থেকে কলকাতা পর্যন্ত ১৮৫৬ কিলোমিটার পথ জুড়ে। ২০২০-২১-এর মধ্যে নতুন রেলপথগুলো তৈরি হয়ে যাবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। রেল স্টেশন তৈরির ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হচ্ছে কারণ, রেল স্টেশনকে কেন্দ্র করে একাধিক ব্যবসা গড়ে ওঠার সুযোগ থাকে।

- Advertisement -

ওয়েস্টার্ন ডিএফসি-র একাংশে গত ১৫ অগস্ট থেকেই ট্রায়াল রান শুরু হয়েছে। এই পথে পেট্রল, বিদেশি সার, স্টিল, লোহা ইত্যাদি বহন করা হবে বলে জানা গিয়েছে। অন্যদিকে ইস্টার্ন ডিএফসি-তে বহন করা হবে কয়লা, সিমেন্ট, খাদ্যদ্রব্য ইত্যাদি।

Advertisement
---