‘ইসরো’র নকল করে ভারতে নজরদারির স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান

ইসলামাবাদ: পাকিস্তানের উপর নজরদারি চালানোর জন্য একাধিক স্যাটেলাইট ভারতের। কার্টোস্যাটে স্যাটেলাইট লঞ্চ করে ইসরো। আর তার মাধ্যমেই নজর রাখে ভারতীয় সেনা। এবার একই রকম পদক্ষেপ নিতে চলেছে পাকিস্তান। ভারতের উপর নজর রাখতে এক বিশেষ প্রজেক্টে মন দিয়েছে ইসলামাবাদ।

আগামী বছরই শুরু মহাকাশ প্রকল্প শুরু করছে পাকিস্তান।

জানা গিয়েছে, দেশের স্বনির্ভরতা বৃদ্ধি করতে এবং বিদেশি উপগ্রহ বিশেষ করে মার্কিন ও ফরাসি উপগ্রহের ওপর নির্ভরশীলতা কমাতে একাধিক প্রকল্প নিয়েছে পাকিস্তান। এর জন্য আগামী আর্থিক বছরে মহাকাশ গবেষণা ও অভিযান খাতে বরাদ্দের পরিমাণ ৪৭০ কোটি টাকা রাখা হয়েছে। এরমধ্যে, ২৫৫ কোটি টাকা শুধুমাত্র ধার্য করা হয়েছে নতুন প্রকল্পের জন্য।

- Advertisement -

পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, পাকিস্তান মাল্টি-মিশন স্যাটেলাইট (পাকস্যাট এমএম-১) –এর জন্য ১৩৫ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। পাশাপাশি করাচি, লাহোর এবং ইসলামাবাদে স্পেস সেন্টার খুলতে তৎপর পাক প্রশাসন। এর জন্যও ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাকস্যাট এমএম-১ এর খরচ হবে প্রায় ২৭০০ কোটি টাকা।

বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের এই উপগ্রহ-ক্ষেত্রকে ঢেলে সাজানোর দুটি প্রধান কারণ রয়েছে। প্রথমত, ভারতের দিকে নজর রাখা। দ্বিতীয়ত, আমেরিকাকে নিয়েও চিন্তায় রয়েছে পাকিস্তান।

Advertisement
---