প্রতীকী ছবি

নয়াদিল্লি: ভারতীয় সেনাদের মারতে এক নতুন ধরনের বুলেট ব্যবহার করছে পাক জঙ্গিরা। সাম্প্রতিক কিছু হামলার ঘটনায় সেই প্রমাণ পাওয়া গিয়েছে। সাধারণ বুলেট নয়, এক ধরনের স্টিলের তৈরি বুলেট ব্যবহার করছে তারা। আর বুলেট-প্রুফ জ্যাকেটেও আটকানো যাচ্ছেনা এগুলি। সূত্রের খবর, চিনে তৈরি হয়ে আসছে এই স্টিল। তারপর পাকিস্তানের কারখানায় তৈরি হয়ে পাক জঙ্গিদের হাতে আসছে এইসব শক্তিশালী বুলেট।

লস্কর-ই-তইবা কিংবা জয়েশ-ই-মহম্মদের মত জঙ্গি সংগঠনগুলি ভারতীয় সেনাদের মারার জন্য নতুন সব অস্ত্র হাতে নিয়েছে। তার মধ্যেই রয়েছে এই স্টিল বুলেট। সীমান্তে কর্তব্যরত সেনা ও পুলিশদের লক্ষ্য করে সেইসব বুলেটই ছোঁড়া হচ্ছে। এগুলি বুলেট-প্রুফ জ্যাকেট ভেদ করে শরীরে আঘাত করতে পারে। সম্প্রতি পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর হামলার ঘটনার পরই বিষয়টি সামনে এসেছে।

Advertisement

দেখা গিয়েছে বুলেট প্রুফ জ্যাকেট পরে থাকা সত্ত্বেও বুলেটের আঘাতে মৃত্যু হয়েছে সেনা জওয়ানের। এছাড়া জানা গিয়েছে, হামলার সময় দেখা গিয়েছে জঙ্গিদের কাছে হামলার সময় ছিল আন্ডার-ব্যারেল গ্রেনেড লঞ্চার আর কালাশনিকোভ।

ভারতের কাছে যে বুলেটপ্রুফ জ্যাকেট রয়েছে, তা স্টিলের বুলেট আটকাতে সক্ষম নয়। তবে পাক জঙ্গিদের হাতে চিনা অস্ত্রের হদিশ এই প্রথমবার পাওয়া গেল এমনটা নয়। এর আগেও বহুবার চিনা অস্ত্র দেখা গিয়েছে।

----
--