আজ সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলার রায়!

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে এখনও ঝুলে পঞ্চায়েত মামলা। তবে আজ সোমবার ১৩ আগস্ট ফের এই মামলার শুনানি হবে দেশের শীর্ষ আদালতে। শুনানি শেষে আজই রায় ঘোষণা করতে পারে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে। ফলে শুনানি শেষে আদালত কি রায় দেয় সেদিকেই তাকিয়ে গোটা রাজ্য থেকে রাজনৈতিকমহল।

আরও পড়ুন- বিজেপি ভারত ছাড়া করতে নোয়াপাড়ায় তৃণমূলের মিছিল

- Advertisement -

গত সোমবার এই মামলার রায় দেওয়ার কথা ছিল। কিন্তু, বিচারপতি আদালতে না আসার কারণে স্থগিত হয়ে যায় মামলার কাজ। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয় যে আগামী ১৩ তারিখ সোমবার পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলার শুনানি হবে। একই সঙ্গে রায় দেওয়া হবে বলেও জানানো হয়েছিল দেশের সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে।

আরও পড়ুন- বাংলায় ছোট শিল্পে জোয়ার আনতে ‘সিনার্জি’র আয়োজন মমতার

এর আগে এই সংক্রান্ত মামলার শেষ শুনানিতে শীর্ষ আদালত জানিয়ে ছিল রাজ্যের যে সব আসনে নির্বাচন হয়নি, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন প্রার্থীরা, সেইসব আসনে আগের মতোই গেজেট বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ বহাল থাকবে। তবে, যে সব জায়গায় ভোট হয়েছে, সেখানে বিজ্ঞপ্তি জারির ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই।

রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে গ্রামপঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ মিলিয়ে মোট ৫৮,৬৯২ আসনের মধ্যে ২০,১৫৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়নি। যা নিয়ে রীতিমত বিস্ময় প্রকাশ করে শীর্ষ আদালত।

এমনকি রাজ্য নির্বাচন কমিশনকে আদালতের তীব্র ভর্ৎসনার মুখেও পড়তে হয়েছিল। আজ নির্বাচন কমিশনের তরফে বেশ কিছু নথি জমা দেওয়ার কথা রয়েছে। পাশাপাশি রায় দানের আগে শেষবারের মতো সবপক্ষের বক্তব্য শুনতে চায় আদালত। সবপক্ষের সওয়াল জবাব শেষে রায় জানাতে পারে সুপ্রিম কোর্ট।

Advertisement ---
-----