সাম্প্রদায়িক AIMIM নিষিদ্ধ করার দাবিতে পিটিশন দায়ের

নয়াদিল্লি: সাম্প্রদায়িক রাজনৈতিক দল এআইএমআইএম। ধর্মনিরপেক্ষ ভারতে এই ধরনের সংগঠন বা রাজনৈতিক দলের উপস্থিতি বাঞ্ছনীয় নয়। এই দাবিতেই মামলা দায়ের হল দিল্লি হাইকোর্টে।

এআইএমআইএম দলের প্রধান হলেন আসাদুদ্দিন ওয়াইসি। যিনি হায়দরাবাদ লোকসভা কেন্দ্রের সাংসদ। এই দলের অপর গুরুত্বপূর্ণ নেতার নাম হল আকবরুদ্দিন ওয়াইসি। যিনি আবার সম্পর্কে আসাদুদ্দিন ওয়াইসির ভাই।

আরও পড়ুন- দলিতেই ভরসা, আম্বেদকর সেন্টারে বৈঠকে ব্যস্ত অমিত শাহ

- Advertisement -

দুই ওয়াইসি ভা এবং দলের অন্যান্য নেতাদের বক্তব্য ঘিরে বিভিন্ন সময়ে বিতর্ক হয়েছে। এআইএমআইএম দলকে মুসলিম প্রধান নয়, মুসলিমদের দল বলেই বারবার দাবি করে এসেছেন নেতারা। ধর্মের নামেই বার বার ভোট চাইতে দেখা গিয়েছে নেতাদের। এমনই অভিযোগ করা হয়েছে এআইএমআইএম নেতৃত্বের বিরুদ্ধে।

যার ভিত্তিতেই জনপ্রতিনিধি আইনের ১২৩ ধারায় দায়ের হয়েছে পিটিশন। যেখানে বলা হয়েছে এআইএমআইএম ধর্মের নামে ভোট দাবি করে জনগণের কাছে। একই সঙ্গে আরও দাবি করা হয়েছে যে এআইএমআইএম প্রতিষ্ঠা হয়েছিল ধর্মের নামে। একটা সাম্প্রদায়িক রাজনৈতিক দল কখনই ধর্মনিরপেক্ষ হতে পারে না এবং কখনই এই দলের মাধ্যমে মুক্ত এবং ন্যায্য নির্বাচনে সামিল হওয়া সম্ভব নয়। এই বিষয়টিও উল্লেখ করা হয়েছে দিল্লি হাইকোর্টে দায়ের করা পিটিশনে।

চলতি সপ্তাহে দায়ের করা পিটিশনের শুনানি হবে আগামী সপ্তাহে। এই ঘটনার সূত্রপাত গত মাসে। অগস্ট মাসের পাঁচ তারিখে গুরুগ্রাম এলাকায় একটি ঘটনা ঘিরে বিতর্কিত মন্তব্য করেছিলেন আসাদুদ্দিন। যার ভিত্তিতে কলকাতার ব্যাঙ্কশাল আদালতে মামলা দায়ের হয়। সেপ্টেম্বর মাসের এক তারিখে আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল হায়দরাবাদের সাংসদের।

Advertisement
-----