বিশ্বাসযোগ্যতায় ট্রাম্পের দেশের সংবাদমাধ্যমকে টেক্কা মোদীর

নয়াদিল্লি: দেশের নাগরিকদের বিচারে বিশ্বাসযোগ্যতা, নিরপেক্ষতা আর তথ্যনিষ্ঠতার প্রশ্নে ভারতীয় সংবাদ মাধ্যমের দেওয়া খবরের চেয়ে পিছিয়ে রয়েছে মার্কিন সংবাদ মাধ্যমগুলি।

ভারতীয়রা যেমন মনে করেন, তাঁদের দেশের সংবাদ মাধ্যমগুলির দেওয়া খবরাখবর অনেক বেশি বিশ্বাসযোগ্য, পক্ষপাতহীন, তথ্যনিষ্ঠ ও সঠিক, মার্কিন নাগরিকরা আমেরিকার সংবাদ মাধ্যমগুলি সম্পর্কে তেমনটা মনে করেন না।

ভারত, জাপান, ফ্রান্স, আমেরিকা ও ব্রিটেন সহ বিভিন্ন দেশের মূল স্রোতে থাকা সংবাদ মাধ্যমগুলির সংবাদ পরিবেশনের গুণগত মান নিয়ে সেই দেশগুলির নাগরিকদের মতামত সমীক্ষা করেছিল মার্কিন সংস্থা পিউ রিসার্চ সেন্টার। সমীক্ষার ফলাফল দিয়েছে এই তথ্য।

- Advertisement -

ওই সমীক্ষা জানিয়েছে, ৮০ শতাংশ ভারতীয়ই মনে করেন, ভারতীয় মিডিয়ার দেওয়া খবরাখবর সঠিক। এ ব্যাপারে গোটা বিশ্বের গড় অনেকটাই পিছিয়ে রয়েছে। সাকুল্যে ৬২ শতাংশ। মাত্র ৭ শতাংশ ভারতীয় নাগরিক মনে করেন, ভারতীয় মিডিয়ার পরিবেশন করা খবরাখবরের তেমন বিশ্বাসযোগ্যতা নেই। তা ততটা তথ্যনিষ্ঠ ও সঠিক নয়। আমেরিকার মিডিয়াগুলি সম্পর্কে এমনটাই ধারণা ৪৩ শতাংশ মার্কিন নাগরিকের।

সমীক্ষাটি জানিয়েছে, ভারতীয় মিডিয়া যে রাজনৈতিক খবরগুলি করে, ৬৫ শতাংশ ভারতীয়ই মনে করেন, সেগুলি পক্ষপাতহীন। আর মন্ত্রী, আমলাদের খবরাখবরের ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের সেই বিশ্বাসযোগ্যতা ৭২ শতাংশ।রাজনৈতিক খবর পরিবেশনে নিরপেক্ষতার নিরিখে, শুধু আমেরিকাই নয়, ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও জাপানের মিডিয়াও।

তবে এটাও ঠিক, সমীক্ষাটি করা হয়েছে বিভিন্ন দেশের নাগরিকদের মতামতের ভিত্তিতে। তাঁদের দেশের সংবাদ মাধ্যমের বিশ্বাসযোগ্যতাকে তাঁরা কী চোখে দেখেন, তার নিরিখে। এ ব্যাপারে গোটা বিশ্বের সংবাদ মাধ্যম সম্পর্কে বিভিন্ন দেশের নাগরিকদের ধারণা কী, সেটা সমীক্ষার বিচার্য ছিল না।

Advertisement ---
---
-----