‘মার্কিন সেকেন্ড হ্যান্ড অস্ত্রের কোনও প্রয়োজন নেই সেনাবাহিনীর’

মানিলা:  রাশিয়া থেকে তার দেশ যেসব অস্ত্র কেনার পরিকল্পনা করেছে তা নিয়ে আলোচনা করতে চাইছে আমেরিকা। দাভাওয়ে সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে এমনটাই মন্তব্য করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।

দুতের্তে জানান, তিনি মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও, প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিসের সই করা একটি চিঠি পেয়েছেন। ওই চিঠিতে মার্কিন হেলিকপ্টার ও যুদ্ধ বিমান কেনার আহ্বান জানিয়েছেন তারা। এই প্রসঙ্গে দুতের্তে বলেন, মার্কিন সেকেন্ড হ্যান্ড অস্ত্রের কোনও প্রয়োজন নেই ফিলিপাইনের। তার দেশ কখনও আমেরিকা থেকে সেকেন্ড হ্যান্ড অস্ত্র কিনবে না।

দুতের্তে আরও বলেন, “বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের এফ-১৬ বিমানের দরকার নেই, আমাদের দরকার প্রপেলার-চালিত বিমান এবং তারা আমাদেরকে অপমান করার পরেও এফ-১৬ বিক্রির বিষয়টি আমাদের সামনে ঝুলিয়ে রেখেছে।” গত সপ্তাহে আমেরিকার একজন সিনিয়র আধিকারিক ম্যানিলা সফল করেছেন। এবং তিনি রাশিয়া থেকে অস্ত্র না কেনার পরামর্শ দিয়েছেন। এশিয়া ও প্রশান্ত মহাসগারীয় অঞ্চল বিষয়ক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী রানডাল শ্রীভার ওই সফরে ম্যানিলাকে বলেছেন, রাশিয়ার চেয়ে আমেরিকা হতে পারে ফিলিপাইনের ভালো বন্ধু। ফিলিপাইন কিছুদিন আগে জানিয়েছে, তারা রাশিয়া থেকে সাবমেরিন ও অন্যান্য অস্ত্র কেনার চেষ্টা চালাচ্ছে।

Advertisement ---
---
-----