নয়াদিল্লি: ফরাসি প্রেসিডেন্টের ভারত সফরে নতুন করে শুরু হয়েছে আলোচনা। বছরের শেষেই হয়ত শুরু হয়ে যাবে কাজ। পৃথিবীর সবথেকে বড় নিউক্লিয়ার প্লান্ট তৈরি হবে ভারতের মাটিতে। গত প্রায় এক দশক ধরে এই নিয়ে আলোচনা চলছে দুই দেশের।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরঁ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রজেক্টের জন্য ফরাসি সংস্থা Electricite de France SA ও ভারতের Nuclear Power Corp.-কে প্রস্তাব দিয়েছেন। চলতি বছরের ডিসেম্বরেই মহারাষ্ট্রের জয়িতাপুরে এই প্রজেক্টের কাজ শুরু হবে।

Advertisement

ভারত ও ফ্রান্সের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘এটাই হবে বিশ্বের সবথেকে বড় নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট। এর ক্ষমতা হবে ৯.৬ গিগাওয়াট।’ এই প্রজেক্টের মাধ্যমে ভারতের পরমাণু ক্ষমতা ২০৩২-এর মধ্যে ন’গুণ বাড়াতে চায় ভারত।

জয়িতাপুরের এই প্রজেক্টের জন্য ২০০৯ সালে প্রাথমিকভাবে একটি চুক্তিতে স্বাক্ষর করে ফরাসি ওই সংস্থা।

এছাড়া, মোট ১৪টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে শনিবার। ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়াতেও সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইমানিয়েল ম্যাকরঁ৷ যৌথ সাংবাদিক সম্মেলনে মোদী বলেন, ‘আমাদের প্রতিরক্ষা সহযোগিতা এমনিতেই দৃঢ়। ফ্রান্সকে সবচেয়ে বিশ্বস্ত প্রতিরক্ষা শরিকদের মধ্যে ফেলছি আমরা।’ দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সরঞ্জাম দেওয়া নেওয়ার বোঝাপড়াকে তিনি প্রতিরক্ষা সম্পর্কে সোনালি সময় বলেও মন্তব্য করেন।

----
--