৭০ বছরের অসুখ সারানো সহজ নয়: মোদী

নয়াদিল্লি: ‘যখন এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম, তখনই বলেছিলাম, অনেক সমস্যা হবে। সমস্যার সমাধান হতে সময় লাগবে। ৭০ বছর ধরে দেশ জুড়ে যে রোগ বাসা বেঁধেছিল, তার চিকিৎসা তো সহজ হবে না।’ মন কি বাত অনুষ্ঠানে নোট বাতিল ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাশাপাশি, এদিন তিনি বারবার সবার কাছে আবেদন জানা, যাতে সবাই নগদবিহীন লেনদেনে অভ্যস্ত হন। বিশেষ করে যুব সম্প্রদায়ের উদ্দেশে তিনি আবেদন জানান, তাঁরা যেন ক্যাশলেস ট্রানজাকশনেই জোর দেন। প্রধানমন্ত্রীর কথায়, ‘এটা হোয়াটসঅ্যাপের থেকে কঠিন বিষয় নয়।’

মোদী আরও জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে গরীব, শ্রমিক শ্রেণির জন্য। ক্ষুদ্র ব্যবসায়ীদের উদ্দেশে আবেদন জানিয়ে মোদী বলেন, এটাই সঠিক সময়। তাঁরা যেন এই সময়ে ডিজিটাল লেনদেনের ব্যবস্থা করেন। অনলাইনে লেনদেন সুরক্ষিত বলেও আশ্বাস দিয়েছেন মোদী। উদাহরণস্বরূপ তিনি বলেন, শ্রমিকদের মজুরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেওয়া যেতে পারে। তাতে ‘মিনিমাম ওয়েজ অ্যাক্ট’ অনুসরণ করতেও সুবিধা হবে। ব্যাংক অ্যাকাউন্ট খুললে শ্রমিকরা যে কোনও মোবাইল থেকে ই-ওয়ালেটের সুবিধা পাবেন বলেও জানিয়েছেন মোদী।

Advertisement
---