মোদীকে ফোন করলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: দেড় বছর আগে ভারত সফর করেছিলেন। দিল্লির সঙ্গে নিজের দেশের সুসম্পর্ক অক্ষুণ্ণ রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জুহা সিপিলা।

সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জুহা সিপিলা। বেশ কিছুক্ষণ কথা হয় দুই দেশের রাষ্ট্রপ্রধানের। ভারতে ঐতিহাসিক জিএসটি সফলভাবে বিল কার্যকর করার জন্য নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী।

দীর্ঘদিনের টালবাহানার দেশজুড়ে পর বাস্তবায়িত হয়েছে জিএসটি বিল। সমগ্র দেশ জুড়ে চালু হয়েছে অভিন্ন কর ব্যবস্থা। চলতি মাসের প্রথম দিন মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে ভারতের ঐতিহাসিক জিএসটি বিল। দেশের কর ব্যবস্থার সঙ্গে বৈদেশিক বাণিজ্যের সম্পর্ক বেশ গভীর। কর কাঠামো সুস্থ এবং সুন্দর হলে বাণিজ্যিক ক্ষেত্রেও অনেক মসৃণভাবে কাজ করা যায়। ভারত এবং ফিনল্যান্ড দুই দেশের পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক জিএসটি কার্যকর হওয়ার ফলে অনেক মজবুত হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ভারত সফরে এসেছিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জুহা সিপিলা। বাণিজ্য নগরী মুম্বইয়ে অনুষ্ঠিত মেক ইন ইন্ডিয়া সপ্তাহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেই সময় থেকেই বেশ মজবুত হয়েছে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক।

----
-----