‘হাউজ ফর অল’ প্রকল্পের সূচনা জলপাইগুড়িতে

স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: ‘হাউজ ফর অল’ প্রকল্পের শুভ সূচনা করা হল সোমবার। জলপাইগুড়ি পৌরসভার অধীনে পুর এলাকায় ২০১৬-১৭ ‘হাউজ ফর অল’ প্রকল্পের ২৫টি ওয়ার্ডের মোট ১৯৪৫ টি পরিবার নতুন করে ঘর পাবে৷ এদিন ১৯ নম্বর ওয়ার্ডের চার নম্বর গুমটি সংলগ্ন এলাকায় একটি ঘরের কাজের সূচনার মধ্য দিয়ে কাজ শুরু করেন ভাইস চেয়ারম্যান পাপিয়া পাল। ১৯ নম্বর ওয়ার্ডে মোট ১০০টি ঘর পেয়েছে বেনিফিসারি।

২০১৫-১৬ সালে পুর এলাকায় মোট ঘর পেয়েছিল ১২৯০টি। এই বছর সংখ্যাটা অনেকটাই বেড়েছে। এই প্রকল্পের মোট ৩৬৮ হাজার টাকার মধ্যে ঘর তৈরি করতে হবে। যারা ঘর পেয়েছেন তাঁদের নিজেদের ব্যাংকের অ্যাকাউন্টে ২৫ হাজার টাকা জমা করতে হয়েছে। সেই টাকা ধরেই মোট ৩ লক্ষ ৬৮ হাজার টাকার কাজ করা হবে প্রতি ঘরে। মোট পাঁচটি ধাপে ব্যাংকের অ্যাকাউন্টে টাকা পাবে বেনিফিসারিরা। তবে প্রথম যে টাকা দেওয়া হবে সেই কাজ সম্পূর্ণ করতে হবে বেনিফিসারিকে।

এরপর পুর কর্তৃপক্ষ দেখবেন সঠিক কাজ হয়েছে কিনা। তারপরেই ফের দ্বিতীয় ধাপের টাকা পাবেন বেনিফিসারিরা। এইভাবে মোট পাঁচটি ধাপে টাকা পেয়ে সম্পূর্ণ ঘরটি তৈরি করা হবে। প্রায় ছয় মাসের মধ্যেই এই কাজ সম্পূর্ণ হবে বলে আশাবাদী পুর কর্তৃপক্ষ। এই দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান পাপিয়া পাল, পুরসভার ইঞ্জিনিয়ার, স্থানীয় কাউন্সিলর লোপামুদ্রা অধিকারী সহ অন্যান্যরা।

- Advertisement -

ভাইস চেয়ারম্যান এদিন কাজের সূচনা করে বলেন, ‘‘আগের বছরের তুলনায় আমরা এই বছর অনেক বাড়ি তৈরির কাজে হাতে দিয়েছি। যাদের মাথায় ছাদ নেই তাঁরা সকলেই ধাপে ধাপে ঘর পাবেন। এদিকে বেনিফিসারি কুন্তি দাস বলেন, ‘‘আমরা খুবই খুশি। খুব সমস্যা ছিল আগে৷ এখন ঘরটা পেয়ে আমাদের উপকার হল।’’

Advertisement ---
---
-----