আর্সেনিকমুক্ত পানীয় জল প্রকল্প ফরাক্কায়

স্টাফ রিপোর্টার, বহরমপুর: পরিশুদ্ধ পানীয় জলের অভাব জেলায় জেলায় একটা বড় সমস্যা৷ প্রত্যন্ত এলাকা তো বটেই, জেলায় এমন অনেক শহরও রয়েছে যেখানে বিশুদ্ধ পানীয় জলের দাবিতে এখনও পথে নামতে বাধ্য হন এলাকার লোকজন৷ মুর্শিদাবাদেও সে ছবিটা বড্ড স্পষ্ট৷

আরও পড়ুন: ‘জেলে পাঠানো উচিত অসমের এনআরসি কমিশনারকে’

তবে প্রশাসন চাইছে যত তাড়াতাড়ি সম্ভব সে সমস্যার সমাধান সূত্রে বের করতে৷ যেমন ফরাক্কা ব্লকে ইতিমধ্যেই আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানীয় জল প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে৷ মঙ্গলবার তা খতিয়ে দেখেন জনস্বাস্থ্য কারিগরি দফতরের আধিকারিকরা।

- Advertisement -

এই জেলার একটি বড় সমস্যা জলে আর্সেনিকযুক্ত জল। আর্সেনিকের হাত থেকে ঝাড়খন্ড সংলগ্ন ফরাক্কার বেওয়ার গুমানি নদীবক্ষে তিন একর জমি নিয়ে গড়ে তোলা হবে আর্সেনিকমুক্ত বিশুদ্ধ পানীয়জল প্রকল্প।

আরও পড়ুন: ইংরেজদের ‘বার্তা’ দিতে ব্যাট হাতে মাঠে নেমেছিলেন বিশ্বকবি

এরজন্য অর্থ বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা। প্রকল্পটি গড়ে উঠলে ফরাক্কা ব্লকের বেওয়া ১, বেওয়া ২, বেনিয়াগ্রাম, ইমামনগর গ্রামপঞ্চায়েতের একাংশ উপকৃত হবে৷ সঙ্গে বাহাদুরপুর গ্রামপঞ্চায়েতের প্রায় এক লক্ষ পরিবার পাইপ লাইনের মাধ্যমে পরিশ্রুত পানীয় জল পাবেন।

মঙ্গলবার এই প্রকল্পের জমি পরিদর্শন করে গেলেন জনস্বাস্থ্য কারিগরি দফতরের বহরমপুরের দুই আধিকারিক-সহ প্রশাসনিক আধিকারিকরা। জমি দেখে তাঁরা সন্তোষ প্রকাশ করেছেন। ফরাক্কায় এই জলপ্রকল্প শুরু হলে উপকৃত হবেন বহু মানুষ। প্রকল্পের কাজ শুরু হওয়ায় যথেষ্ট সন্তুষ্ট এলাকার মানুষ৷

Advertisement
---