পুজোর আগে সুন্দর হয়ে ওঠার চটজলদি টিপস

আমরা যে যেমনই দেখতে হইনা কেন একটু সুন্দর ভাবে নিজেকে সাজিয়ে মন চায়। তবে সব সৌন্দর্য্যের জন্য মেকআপ কিট না ব্যবহার করলেও চলবে। প্রাচীনকালের কিছু সৌন্দর্য্যের সামগ্রী আছে যা আজও ব্যবহার করা হয়। শুধু এই নয়, এই টিপস আজও কার্যকর। চলুন জেনে নেওয়া যাক প্রাচীন কালের কিছু সামগ্রী যা আজও ব্যবহৃত হচ্ছে।

সকলেই আজ নানা কাজে নানা ভাবে ব্যস্ত। বায়রে যাবার সময় হাত পায়ের লোম তোলার জন্য রেজার ব্যবহার করে নি। কিন্তু এটা ক্ষতিকারক। প্রাচীন কালের নারীরা, লোম তুলতে চিনি ব্যবহার করত। এটি একটি চুল অপসারণ চিকিৎসা, যা প্রাচীন মিশর থেকে শুরু। এটি ওয়াক্সিং এর মতো। এটিকে শুগারিং বলা হয়।ওয়াক্সিং এর পরিবর্তে শুগারিং পছন্দ করা হয়, কারণ ওয়াক্সিং এর মত এটিতে ব্যথা নেই। উত্তর আমেরিকা, মধ্যপ্রাচ্য ও গ্রীসতে লোম তোলার পদ্ধতি হিসেবে শুগারিং ব্যবহার করা হয়। এর জন্য, চিনি, নুন, জল এবং কাঠের লাঠি ব্যবহার করা হয়।

- Advertisement -

বীন পিম্পিল বা ব্রণ সমস্যা সবার হয়। এমন আগেও ছিল। চীনে ব্রণের জন্য যুবতিরা মুখের বীন ব্যবহার করতো (মুগ মটরশুটি)। মুগে প্রোটিন এবং ভিটামিন রয়েছে। ফেস মাস্ক হিসাবে ভাল ব্যবহার করা হয়।

গোলাপ জল আগেকার সময় চামড়া পরিষ্কার করার জন্য মহিলারা গোলাপ জল ব্যবহার করতো। এমনকি আজও এই প্রবণতা অব্যাহত।

আরও পড়ুন: কীভাবে বাড়িতে তৈরি করবেন সুস্বাদু বেকড্ চিকেন ব্রেস্ট?

ত্বক পরিষ্কারের জন্য পুদীনার ব্যবহার দীর্ঘ সময় ধরে চলে আসছে। প্রাচীনকালে, চীনা নারীরা সৌন্দর্য্যের জন্য পুদীনা ব্যবহার করত। এর জন্য পুদীনার রস চামড়ার উপর হালকা হাত দিয়ে ঘষতে হতো। আজও পুদীনার ব্যবহার এই ভাবেই করা হয়। সৌন্দর্য্যের জন্য আগেকার দিনে মধু ব্যবহার করতেন। মইশোরাইজিং বৈশিষ্ট্য মধুতে পাওয়া যায়। মুখের জন্য মধু ফেস মাস্ক হিসাবে ব্যবহার করা হয়।

সামুদ্রিক নুন মৃত চামড়া অপসারণ করার জন্য মহিলারা ব্যবহার করতেন। এরপর ত্বকে উজ্জ্বলতাও আসে। আজকেও নারীরা এটির ব্যবহার করে।

নারকেল তেল চামড়া সৌন্দর্য্যের একটি সম্পদ হিসেবে গণ্য করা হয়। এশিয়াতে, নারীরা শত শত বছর ধরে মাথার চামড়া ও চুলের জন্য নারকেল তেল ব্যবহার করছে। আজও নারকেল তেল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, বিশেষত চুলের তেল হিসেবে।

আরও পড়ুন: নিয়মিত ফল খেলে কী ওজন বাড়ে?

জেড রোলার মানে পাথরের তৈরি রোলার। জেড একটি পাথর। এটি একটি স্বচ্ছ এবং সবুজ রং এর পাথর। এটি শরীরের মধ্যে ঘোরানো হয়, যা ভাল ম্যাসাজ করে। চীনে, পুরাতন সময়ে রক্ত ​সঞ্চালনকে সংশোধন করা এবং টক্সিন অপসারণ করতে এটা ব্যবহার করা হয়। এটি এখনও শক্ত চামড়া এবং বলিরেখা অপসারণ করার জন্য ব্যবহার করা হয়।

Advertisement ---
-----