সিয়াচেনে জওয়ানদের অক্সিজেন যোগাতে গয়না বিক্রি করলেন এই দম্পতি

পুনে: ২০,০০০ ফুট উচ্চতায়, বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে আমাদের দেশের সেনাবাহিনী শুধুমাত্র শত্রুদেরই মোকাবিলা করে না। সেইসঙ্গে একগুচ্ছ প্রতিকূলতার সঙ্গে লড়াই করে প্রতিনিয়ত। প্রচন্ড ঠাণ্ডা হাওয়া, বরফপাত, অক্সিজেনের অভাবে লড়াইটা আরও কঠিন হয়ে ওঠে। তবুও দেশের মানুষকে শান্তিতে ঘুমোতে দেওয়ার জন্য সর্বদা সজাগ থাকেন তাঁরা।

সেই সিয়াচেনের সৈন্যরা যাতে ভালভাবে নিঃশ্বাস নিতে পারে, তার জন্যই অক্সিজেন প্ল্যান্ট বানাতে চলেছেন পুনের এক দম্পতি। ১৩,০০০ ফুট উচ্চতায় এই প্ল্যান্ট তৈরি করবেন তাঁরা। নিজেদের গয়না বিক্রি করে সেই অক্সিজেন প্ল্যান্টের টাকা জোগাড় করছেন সুমিধা ও যোগেশ চিধাড়ে। এই প্ল্যান্ট তৈরি করতে মোট খরচ হবে ১.১০ কোটি টাকা।

সুমিধার ছঢলে একজন আমি মেজর। তাই সেনাবাহিনীকে নিজের পরিবার বলেই মনে করেন তিনি। আর সেইজন্যই এই স্বার্থত্যাগ। ১৯৯৯ থেকে সেনাবাহিনীর উপকারের জন্য নানা ধরনের কাজ করছেন তাঁরা।

- Advertisement -

এই অক্সিজেন প্ল্যান্টে এসে সেনা জওয়ানরা অক্সিজেন সিলিন্ডার রিফিল করতে পারবে। কারণ এই উচ্চতায় অক্সিজেনের খুবই অভাব। এই প্ল্যান্ট তৈরি হলে অক্সিজেন সিলিন্ডার সিয়াচেনে বয়ে নিয়ে যাওয়ার খরচও কমবে।

পেশায় স্কুল শিক্ষিকা ছিলেন সুমিধা। সেনাবাহিনীর জন্য সর্বস্ব ত্যাগ করে কাজ করতে চান তিনি। তিনি ও তাঁর স্বামী এই কারণে একটি চ্যারিটেবল ট্রাস্টও তৈরি করেছেন।

Advertisement
---