২,৩৫০ জঙ্গিকে নিকেশ করে পুতিনের আইএস বিরোধী অভিযান

দেইর: রাশিয়ার বিমান হামলায় সিরিয়ায় প্রায় ২,৩৫০ জঙ্গির মৃত্যু হয়েছে বলে দাবি করল মস্কো৷ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে, গত ১১ দিন লাগাতার বিমান হানা চালিয়ে অন্তত আড়াই হাজার জঙ্গিকে নিকেশ ও ২,৭০০ জঙ্গি ঘায়েল করা গিয়েছে৷

আইএস জঙ্গি গোষ্ঠী ও আন নুসরা গত কয়েক মাসে রুশ বাহিনীর হাতে লাগাতার পরাজয়ের মুখে পড়েছে। রুশ বায়ু সেনার অভিযানে জঙ্গিরা ধুয়েমুছে সাফ হয়ে গিয়েছে৷ রুশ প্রতিরক্ষা মন্ত্রক সূত্র খবর, গত ১৯ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে অন্তত ১৬ জঙ্গি কমান্ডারকে নিকেশ করা গিয়েছে৷ পাশাপাশি তাদের ৬৭টি ঘাঁটি, ৫১টি অস্ত্রাগার, ২৭টি ট্যাংক, ২১টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক এবং ২০০ সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

জঙ্গিদের নিয়ন্ত্রিত সিরিয়ার দেইর আয যোরে রুশ বিমান বাহিনীর সহায়তায় বড় ধরনের অভিযান চালাচ্ছে সিরিয়ার সেনাবাহিনী। সেখানে প্রায় ১,৫০০ জঙ্গি রয়েছে, যাদের সামনে নিহত হওয়া অথবা আত্মসমর্পণ করা ছাড়া অন্য কোনো উপায় নেই।

- Advertisement -

২০১৪ সালের জুন মাসে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল দখল করে নেয় আইএস জঙ্গি গোষ্ঠী৷ সিরিয়ার দেইর আয যোর সেই সময় আইএসের নিয়ন্ত্রণে চলে গিয়েছিল।

Advertisement ---
---
-----